২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৫৩:০২ পূর্বাহ্ন
১৩৯৬ কোটি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ দক্ষিণ সিটির
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২৩
১৩৯৬ কোটি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ দক্ষিণ সিটির

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, সামগ্রিক প্রচেষ্টা এবং সবার সহায়তায় ২০২২-২৩ অর্থবছরে আমরা ১ হাজার ৩১ কোটি ৯৭ লাখ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছি। ফলে অনেক উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য আমাদের প্রকল্পনির্ভর হতে হয়নি। নিজস্ব অর্থায়নেই আমরা প্রায় ৩৯০ কোটি ১৬ লাখ টাকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছি।


তিনি বলেন, আগামী দিনে আরও বৃহৎ পরিসরে আমরা ঢাকাবাসীকে সেবা প্রদান করতে চাই। সেজন্য আমাদের আরও বেশি আর্থিক সক্ষমতা অর্জন করতে হবে। তাই ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ১ হাজার ৩৯৬ কোটি ৮৫ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


সোমবার (৩১ জুলাই) বিকেলে ডিএসসিসি নগরভবন মিলনায়তনে বাজেট ঘোষণা অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র।


শেখ ফজলে নূর তাপস বলেন, ২০২৩-২৪ অর্থবছরে গৃহকর বাবদ ৫১২ কোটি, বাজার করা সালামি বাবদ ২০০ কোটি, বাজার ভাড়া বাবদ ৪০ কোটি, বিজ্ঞাপন কর বাবদ ৩০ কোটি, বাস-ট্রাক টার্মিনাল ইজারা থেকে ৩০ কোটি, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ৩০ কোটি, ইজারা (টয়লেট, পার্কিং, কাঁচাবাজার, ভাগাড় ইত্যাদি) বাবদ ৩০ কোটি, রাস্তা খনন ফিস বাবদ ৬৫ কোটি, সম্পত্তি হস্তান্তর কর খাতে ১৭৫ কোটি, মোবাইল টাওয়ার থেকে আয় বাবদ ৯ কোটি ৫৩ লাখ টাকা, মেয়র মোহাম্মদ হানিফ উড়াল সেতু থেকে ১৫ কোটি, সামাজিক অনুষ্ঠান কেন্দ্রের ভাড়া বাবদ ১০ কোটি, যন্ত্রপাতি ভাড়া বাবদ ৫ কোটি টাকা আয় করা যাবে বলে আমরা আশা করছি।


তিনি বলেন, এছাড়াও সরকারি মঞ্জুরি থোক থেকে ৪০ কোটি ও সরকারি বিশেষ মঞ্জুরি বাবদ ২৫ কোটি এবং ডিএসসিসি, সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাতে ৪ হাজার ৪৫৮ কোটি ৮২ লাখ টাকা বরাদ্দ প্রাপ্তির প্রত্যাশা করছি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের এগিয়ে চলার পথে সরকারের যথাযথ আর্থিক সহায়তা অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী।


মেয়র  বলেন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে পরিচালন ব্যয় ধরা হয়েছে ৫৬৫ কোটি ৬৬ লাখ টাকা। উল্লেখযোগ্য ব্যয়ের খাতগুলোর মধ্যে বেতন ভাতা বাবদ ৩০০ কোটি, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ৭৯ কোটি, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৮ কোটি ৮৪ লাখ টাকা, সরবরাহ বাবদ ৬০ লাখ ৬৯ কোটি, মশক নিধনে ব্যবহৃত কীটনাশক বাবদ ৩৮ কোটি ৫০ লাখ, ভাড়া, রেটস ও কর খাতে ১১ কোটি ২৫ লাখ, কল্যাণমূলক ব্যয় বাবদ ১৩ কোটি ৮৭ লাখ, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৪ কোটি ৬০ লাখ, ফিস বাবদ ৯ কোটি ৭৫ লাখ এবং বর্জ্য ব্যবস্থাপনা বাবদ ৩০ কোটি ২ লাখ টাকা ব্যয় করা হবে।


অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানসহ কাউন্সিলররা ও ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন