২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৪০:০৫ পূর্বাহ্ন
ঝামেলাহীন সেবা দিতে ‘মাইগভ’ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে: তথ্যসচিব
  • আপডেট করা হয়েছে : ০৮-১২-২০২৩
ঝামেলাহীন সেবা দিতে ‘মাইগভ’ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে: তথ্যসচিব

সরকার নাগরিকদের ঝামেলামুক্ত সেবা প্রদান করতে চায়। এ জন্য দরকার একটি সমন্বিত প্ল্যাটফর্ম। এ উদ্দেশ্যে অ্যাসপায়ার টু ইনোভেটের (এটুআই) সহযোগিতায় সরকার ‘মাইগভ’ প্ল্যাটফর্ম তৈরি করেছে। 


আজ বৃহস্পতিবার জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট সেবাসমূহ মাইগভ প্ল্যাটফর্মে উন্মুক্তকরণ’ এবং ‘সাইবার সিকিউরিটি ইন ডেইলি লাইফ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। 


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা। 


সিনিয়র সচিব অনুষ্ঠানের শুরুতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের নাগরিক সেবাসমূহ মাইগভ প্ল্যাটফর্মে উন্মুক্তকরণের ঘোষণা দেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) ভারপ্রাপ্ত সভাপতি এম এ জলিল (মুন্না রায়হান), ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেহেদি আজাদ মাসুম, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক ফারুক আলম, অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মোল্লা মিজানুর রহমান উপস্থিত ছিলেন। 


তথ্যসচিব বলেন, ‘জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট তার প্রধান সেবাসমূহ মাইগভে অন্তর্ভুক্ত করায় অত্যন্ত আনন্দিত। সেবাগুলো শতভাগ ডিজিটালাইজেশনের আওতায় নিতে চাই। আমাদের সেবাগুলোকে ক্যাশলেস ও পেপারলেস এবং আরও নাগরিকবান্ধব করে গড়তে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন দেখেছেন, তা বাস্তবায়নে অবদান রাখতে চাই।’ 


নূরুন নাহার হেনা বলেন, ‘বাংলাদেশ সরকার ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেয়। ২০২৩ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ইন্টারনেটের ব্যবহার সহজলভ্য করেছে। মাইগভ সম্পর্কে তিনি বলেন, মাইগভ প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিক জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সেবাসমূহে অনলাইনে প্রশিক্ষণ কোর্সে আবেদন, প্রশিক্ষণ কোর্সে রেজিস্ট্রেশন, ই-সনদপত্র গ্রহণ, অডিটরিয়াম, বেতার স্টুডিও, টিভি স্টুডিওসহ বিভিন্ন স্থাপনা ভাড়ার আবেদন এবং পেমেন্ট করতে পারবে।’ 


মুখ্য আলোচক মোল্লা মিজানুর রহমান বলেন, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএনডিপির সহায়তায় পরিচালিত অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে আমার সরকার বা মাইগভ প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। যা ব্যবহার করে র‍্যাপিড ডিজিটালাইজেশন অথবা দ্রুততম সময়ে সরকারি সেবাসমূহকে ডিজিটালাইজেশনের কাজ চলমান রয়েছে।’ 


আলোচক তানভীর হাসান জোহা তাঁর আলোচনায় সাইবার নিরাপত্তার বিভিন্ন ঝুঁকি ও করণীয় বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। 


অন্যদের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফি জাকির হোসেন, পরিচালক এ কে এম আজিজুল হক এবং পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ সেমিনারে আলোচনা করেন। সেমিনারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং বিভিন্ন গণমাধ্যমকর্মীসহ মোট ৭০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন