২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:০৩:২৫ অপরাহ্ন
স্মার্টফোনমুক্ত শৈশব চান বাবা-মায়েরা
  • আপডেট করা হয়েছে : ১৮-০২-২০২৪
স্মার্টফোনমুক্ত শৈশব চান বাবা-মায়েরা

অনলাইনে শিশুদের নিরাপত্তা এবং তাদের মানসিক স্বাস্থ্যের ওপর সামাজিক মাধ্যমের প্রভাব নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে। শৈশবকে নির্ঝঞ্ঝাট রাখতে এবং শিশুদের স্মার্টফোন থেকে দূরে রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাজ্যের বাবা-মায়েরা। তাঁরা চান, জীবনের গুরুত্বপূর্ণ পর্যায়টিতে শেখার পাশাপাশি বাস্তব পৃথিবী উপভোগ করতে শিখুক শিশুরা। 


গার্ডিয়ান জানায়, স্মার্টফোনমুক্ত শৈশব গড়ার লক্ষ্যে যুক্তরাজ্যে একটি অনলাইন গ্রুপ বেশ জনপ্রিয়তা পেয়েছে। ৪ হাজারের বেশি বাবা-মা হোয়াটসঅ্যাপ গ্রুপটিতে যুক্ত হয়ে নিজেদের সন্তানদের শৈশবকে স্মার্টফোনমুক্ত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। 


‘স্মার্টফোন ফ্রি চাইল্ডহুড’ নামের হোয়াটসঅ্যাপ গ্রুপটি তৈরি করেছেন দুই বন্ধু ক্লেয়ার ফার্নিহো ও ডেইজি গ্রিনওয়েল। এ বিষয়ে ক্লেয়ার ফার্নিহো বলেন, ‘আমার ৭ ও ৯ বছরের দুটি বাচ্চা রয়েছে। ডেইজিরও একই বয়সের বাচ্চা রয়েছে। আমরা দুজনেই শিশুদের স্মার্টফোন ব্যবহার নিয়েই অনেকটা আতঙ্কিত এবং চিন্তিত ছিলাম। আমরা চাইনি ১১ বছর বয়সেই তাদের হাতে স্মার্টফোন থাকুক; যা এখন নিয়মে পরিণত হয়েছে।’ 


যদিও যুক্তরাজ্যের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পাঠ কার্যক্রমে স্মার্টফোন ব্যবহার করতে হয়। তবে ফার্নিহো ও গ্রিনওয়েল আশা করেন, তাঁদের এই পদক্ষেপ শিশুদের কমপক্ষে ১৪ বছর বয়স পর্যন্ত স্মার্টফোন ব্যবহার থেকে বিরত রাখতে অভিভাবকদের উৎসাহ জোগাবে। গ্রুপটি প্রথমে বন্ধুদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও দেশব্যাপী খুব দ্রুতই ছড়িয়ে পড়ে। বিভিন্ন বয়সী অভিভাবকেরা এতে যুক্ত হতে হতে সদস্য ৪ হাজার ৫০০ জনে এসে দাঁড়িয়েছে। 


অফকম নামের এক সংস্থার জরিপে দেখা যায়, যুক্তরাজ্যের ৯১ শতাংশ শিশু ১১ বছর বয়সেই একটি স্মার্টফোন পায়। ৯ বছর বয়সীদের মধ্যে এই হার ৪৪ শতাংশ। 


গ্রুপটির মাধ্যমে অভিভাবকদের মধ্যে সচেতনতা তৈরির পাশাপাশি যুক্তরাজ্যে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে চান তাঁরা। ফার্নিহো বলেন, ‘আমরা চাই, মাধ্যমিক পর্যায়ে বাচ্চাদের ফোন ব্যবহারের প্রথাটিই বদলে যাক। সব বাচ্চা স্কুল ছাড়ার সময় একত্র হয়ে শপথ নিক, ‘১৪ বছরের আগে কোনো স্মার্টফোন নয়।’


শেয়ার করুন