০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১২:৫৬ পূর্বাহ্ন
পাওনা আদায়ে রাজশাহীতে পাউবো ঘেরাও করে ঠিকাদারদের বিক্ষোভ
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
পাওনা আদায়ে রাজশাহীতে পাউবো ঘেরাও করে ঠিকাদারদের বিক্ষোভ

কাজের বকেয়া পাওনা টাকা আদায়ে রাজশাহীতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেছেন ঠিকাদাররা। বুধবার সকালে প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়।


পাউবো ঠিকাদার কল্যাণ পরিষদের ব্যানারে এই বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে ঠিকাদাররা জানিয়েছেন, রাজশাহী বিভাগের আট জেলায় প্রকল্প ও আপদকালীন কাজ মিলিয়ে প্রায় অর্ধশত ঠিকাদারের ৭৫০ কোটি টাকা পাওনা রয়েছে পাউবোর কাছে। গচ্ছিত সব টাকা এবং ঋণ নিয়ে কাজ শেষ করার কারণে এখন ঠিকাদারদের হাতে কোন টাকা নেই। তারা মানবেতর জীবনযাপন করছেন। অনেকের বাচ্চার জন্য দুধ কেনার জন্য টাকা নেই।


কর্মসূচিতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেনা পাউবো ঠিকাদার কল্যাণ পরিষদের উপদেষ্টা তপন সেন। সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা বজলুর রহমান। বক্তব্য দেন- সংগঠনের আহ্বায়ক জামাত খান ও রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম নবী রনী।


কর্মসূচিতে জামাত খান বলেন, ‘আপদকালীন সময়ে নির্মাণ সামগ্রীর দাম যা-ই হোক না কেন, তা না দেখে মানুষের ঘরবাড়ি ও জমি রক্ষায় পাউবোর ঠিকাদাররা কাজ করে থাকেন। কিন্তু কাজ করে তারাই বিপদে পড়ে গেছেন। রাজশাহী বিভাগের আট জেলায় অন্তত অর্ধশত ঠিকাদারের ৭৫০ কোটি টাকা পাওনা রয়েছে। দ্রুত এই টাকা পরিশোধ করা না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।’


মানববন্ধন শেষে তারা পাউবোর রাজশাহী জোনের প্রধান প্রকৌশলী মো. জহিরুল ইসলাম ও রাজশাহী পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুরের কাছে টাকা পরিশোধের দাবিতে একটি স্মারকলিপি দেন।


এ বিষয়ে নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বলেন, ‘প্রকল্পের কাজের টাকা বরাদ্দ নেওয়ার চেষ্টা চলছে। পাউবো থেকে এ সংক্রান্ত কাগজপত্র পানিসম্পদ মন্ত্রণালয়ে চলেও গেছে। নির্বাচনের জন্য সবাই ব্যস্ত থাকায় টাকা পেতে একটু দেরি হয়েছে। এখন দ্রুতই টাকা পেয়ে যাব বলে আশা করছি। দ্রুত সময়ের মধ্যেই ১৫০ থেকে ১৭০ কোটি টাকা পরিশোধ করতে পারব।’


তিনি জানান, আপদকালীন কাজের জন্য ঠিকাদারদের পাওনা টাকার পরিমাণ কত তা কাগজপত্র দেখে বলতে পারবেন। এই টাকাও দ্রুত পরিশোধের জন্য প্রক্রিয়া শুরু করা হবে।


শেয়ার করুন