২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৫১:৫১ পূর্বাহ্ন
‘শরীফার গল্প’ বিতর্ক নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৩-০১-২০২৪
‘শরীফার গল্প’ বিতর্ক নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ে শরীফার গল্পের বিতর্ক প্রসঙ্গে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, পাঠ্যবইয়ে আলোচিত শরীফার গল্প নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হবে, কোনো বিভ্রান্তি থাকলে পরিবর্তন হবে। 


মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ প্রসঙ্গে প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।


ব্র্যাকের বিতর্ক প্রসঙ্গে প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করব। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে ঘটনাটি জেনে তারপর আলোচনা করব। 


এ সময় সাংবাদিকরা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন, শরীফা গল্পটি নিয়ে গত বছরও বিতর্ক উঠেছিল, এবার শিক্ষার্থীরা আন্দোলন করছেন। 


জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সেটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) যারা সহকর্মী আছেন তাদের সঙ্গে আলোচনা করব। যদি একটি গল্প নিয়ে প্রতিক্রিয়া হয়, কেন হচ্ছে সেটাও খতিয়ে দেখতে হবে। 


এ বিষয়ে তিনি আরও বলেন, আমাদের দেশে একটি গোষ্ঠীর ধর্ম ব্যবহার করে অরাজকতা ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির প্রবণতা আছে। গত বছরও সেটা ছিল। একটি সংগঠন থেকে কিছুদিন আগে আমার কাছে কিছু সুপারিশ দেওয়া হয়েছিল, কওমি মাদ্রাসার কিছু শিক্ষক এসেছিলেন। সেখানে তারা দাবি করেছেন যে এখানে ট্রান্সজেন্ডার শব্দটা ব্যবহার করা হয়েছে। বিভ্রান্তি সৃষ্টির বিষয়টি তারা আমাদের নজরে এনেছিলেন। আমরা যখন আলোচনা করেছি তখন দেখেছি শব্দটা ট্রান্সজেন্ডার নয়, থার্ড জেন্ডার।


মন্ত্রী বলেন, তৃতীয় লিঙ্গ যাদের সমাজে হিজড়া নামে পরিচিত, সেটি তো আইনত স্বীকৃত। তারা দেশের নাগরিক। তাদের নাগরিক অধিকার রয়েছে। তবে গল্প উপস্থাপনার ক্ষেত্রে যদি এমনভাবে উপস্থাপন হয় যেখানে এ ধরনের বিভ্রান্তি এবং বিতর্ক সৃষ্টির প্রয়াস থাকে, তাহলে এ গল্পের উপস্থাপনা পরিবর্তন করা যায় কি না- বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করব। 


শেয়ার করুন