২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৩৫:৪৫ পূর্বাহ্ন
রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড
  • আপডেট করা হয়েছে : ২৭-০১-২০২৪
রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

রাজশাহীতে কয়েকদিনের ব্যবধানে আবারও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে গেল মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। রাজশাহীতে বেশ কয়েকদিন থেকে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিল। এর মাঝে বৃহস্পতিবার তাপমাত্রা বাড়লেও শুক্রবার আবার কমে যায়।


রাজশাহী আবহাওয়া অফিস বলছে, রাজশাহীতে বইছে মৃদ্যু শৈত্যপ্রবাহ। এই শৈত্যপ্রবাহ চলছে প্রায় দুই সপ্তাহ থেকে। মাঝে তাপমাত্রা উঠানামা করছে। এই তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে। তাপমাত্রাও এরকমই থাকবে।


রাজশাহীতে শনিবার (২৭ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকাল নয়টার দিকে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ১০০ শতাংশ। ভোর ছয়টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।


রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, গেল সপ্তাহে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে ছিল। সপ্তাহের প্রথমে তাপমাত্রা একেবারে কমে গেছে। পুরো সপ্তাহটা এরকম থাকবে। ফেব্রুয়ারির প্রথম থেকে তাপমাত্রা বাড়বে।

তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেটি মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬-৮ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি শৈত্যবাহ বলা হয়। আর এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

এই আবহাওয়া পুরো উত্তরবঙ্গজুড়ে। উত্তরের জেলাগুলোতেও শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে বিপাকে পড়ছে ছিন্নমূল ও ভাসমান লোকজন। সাধ্যমত শীত নিবারণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন শীতার্তরা।


শেয়ার করুন