২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:৫২:৪৮ পূর্বাহ্ন
আ.লীগ ও বিএনপি মাঠে নামছে আজ
  • আপডেট করা হয়েছে : ৩০-০১-২০২৪
আ.লীগ ও বিএনপি মাঠে নামছে আজ

সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে আজ মঙ্গলবার সারা দেশে কালো পতাকা মিছিল করবে বিএনপি। দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশন শুরুর দিনে রাজধানীসহ দেশের সব মহানগর, জেলা, উপজেলা, থানা ও পৌরসভায় এই কর্মসূচি দিয়েছে দলটি।


এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ পূর্বঘোষণা অনুযায়ী আজ সারা দেশের জেলা-উপজেলা ও মহানগরে শান্তি ও গণতন্ত্র সমাবেশ করবে। তবে দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু উপলক্ষে রাজধানীতে সমাবেশ স্থগিত করা হয়েছে। বিএনপির কর্মসূচির দিনে আওয়ামী লীগ শান্তি ও গণতন্ত্র সমাবেশ করছে।


আওয়ামী লীগের সূত্র জানায়, আজ সারা দেশে জেলা-উপজেলা ও মহানগরে শান্তি ও গণতন্ত্র সমাবেশের অংশ হিসেবে রাজধানীতে সমাবেশের সার্বিক প্রস্তুতি নিয়েছিল ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। তবে গতকাল সোমবার দুপুরে রাজধানীর সমাবেশ স্থগিত করার ঘোষণা দেওয়া হয় মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে। জানা গেছে, দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের শুরু উপলক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ঢাকায় কর্মসূচি স্থগিত করা হলেও সারা দেশে সমাবেশ হবে বলে আজকের পত্রিকাকে জানান আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান।


রাজধানীতে গত শনিবার বিএনপির কালো পতাকা মিছিলপূর্ব সমাবেশ থেকে আজকের কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান গতকাল জানান, বেলা ২টায় মতিঝিলের পীরজঙ্গী মাজার, নিউমার্কেটের সামনে, কদমতলী বাসস্ট্যান্ড, দয়াগঞ্জ মোড় থেকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি এবং শাহজাদপুর সুবাস্তু নজর ভ্যালীর সামনে, উত্তরা ১২ নম্বর সেক্টরের কবরস্থানের সামনে, মিরপুর ৬ নম্বর সেকশন মসজিদের সামনে থেকে কালো পতাকা মিছিল বের করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি।


রাজধানীতে আজ কালো পতাকা মিছিল করবে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের শরিকেরাও। বেলা সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে গণতন্ত্র মঞ্চ ও জাতীয়তাবাদী সমমনা জোট, বিজয়নগর পানির ট্যাংকের সামনে থেকে ১২ দলীয় জোট, গণফোরাম ও গণঅধিকার পরিষদ (নুর) মিছিল বের করবে। এ ছাড়া বেলা ১১টায় পল্টন মোড় থেকে এলডিপি, সাড়ে ১১টায় পুরানা পল্টনের আলরাজী কমপ্লেক্সের সামনে থেকে লেবার পার্টি এবং বেলা ৩টায় বিজয়নগরে দলীয় কার্যালয়ের সামনে থেকে এবি পার্টি কালো পতাকা মিছিল বের করবে।


গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেন, ‘আমরা শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী। দেশের জনগণ অতীতেও আপস করেনি, এবারও ভোটাধিকার ও গণতন্ত্র প্রশ্নে আপস করবে না।’


এদিকে গতকাল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, গত ২৮ অক্টোবরের মহাসমাবেশের চার-পাঁচ দিন আগে থেকে এখন পর্যন্ত বিএনপির অন্তত ২৫ হাজার ৫৪৪ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। ৭৮৪টি মামলায় ৭৭ হাজার ৭৫৪ জনকে আসামি করা হয়েছে। এ সময়ে বিভিন্ন হামলায় অন্তত ২৯ নেতা-কর্মী নিহত ও ৪ হাজার ৩০৫ জন আহত হয়েছেন। 


শেয়ার করুন