০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:৪৩:৪২ পূর্বাহ্ন
শেখ হাসিনার ৬ প্রস্তাব বিশ্ব নেতাদের নজর কেড়েছে
  • আপডেট করা হয়েছে : ২০-০২-২০২৪
শেখ হাসিনার ৬ প্রস্তাব বিশ্ব নেতাদের নজর কেড়েছে

তিনদিনের মিউনিখ শান্তি সম্মেলন শেষে আজ সোমবার সকালে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের মাধ্যমে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফর হিসেবে সম্মেলনটি ছিল বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। নির্বাচন নিয়ে পশ্চিমাদের নানা সমালোচনার মধ্যেও সরকার গঠনের পর আন্তর্জাতিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণকারী দেশগুলোর উষ্ণ অভিনন্দন পাওয়া এবং যুদ্ধ-বিধ্বস্ত বর্তমান বিশ্বের কাছে শান্তির বার্তা পৌঁছে দেওয়া বড় একটি অর্জন।

এ ছাড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক এই সম্মেলনের মাধ্যমে সম্মেলন কূটনীতিকে কাজে লাগাতে পারার বিষয়টি নতুন সরকারকে অনেক স্বস্তি দিয়েছে। এ ছাড়া সম্মেলনের বাইরে সাইডলাইনের বৈঠকের মাধ্যমে বিশ্বব্যাংকের কাছ থেকে প্রকল্পে ১ লাখ ৭৬ হাজার কোটি টাকার পাশাপাশি বাজেট সহায়তায় ৫ হাজার ৫৯৯ কোটি টাকার প্রতিশ্রুতি পাওয়া গেছে। শান্তি সম্মেলনে বিশ্ব নেতাদের  কাছে ছয়টি পরামর্শ বা দফা প্রস্তাব তুলে ধরার মাধ্যমে শেখ হাসিনা বিশ্ব নেতৃবৃন্দের নজর কেড়েছেন।

যখন পরাশক্তিগুলো অস্ত্রের সরবরাহের মাধ্যমে চলমান যুদ্ধগুলোকে উস্কে দিচ্ছে সেখানে যুদ্ধের পরিবর্তে জলবায়ু তহবিলে অর্থ বরাদ্দের আহ্বান জানানোর কারণে শেখ হাসিনা প্রভাবশালী দেশগুলোর প্রশংসা পেয়েছেন। রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সত্ত্বেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শেখ হাসিনার সঙ্গে পৃথক বৈঠক করেছেন। এই বৈঠকে শেখ হাসিনা যুদ্ধে অংশ নেওয়া সবপক্ষকেই অস্ত্র ছেড়ে শান্তির পথে আসার আহ্বান জানিয়েছেন। সব মিলে সরকারপ্রধানের চলতি মেয়াদে প্রথম সফরে আশানুরূপ প্রাপ্তি হয়েছে। 

শেয়ার করুন