২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:৩১:২৯ অপরাহ্ন
চীনে বহুতল ভবনে আগুন, নিহত ১৫
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২৪
চীনে বহুতল ভবনে আগুন, নিহত ১৫

চীনের মূল ভূখণ্ডের পূর্বাঞ্চলীয় শহর নানজিংয়ের এক আবাসিক এলাকায় একটি বহুতল ভবনে আগুন লেগে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪৪ জন। শনিবার দেশটির স্থানীয় কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। খবর এএফপির।


শুক্রবার স্থানীয় সময় ভোর ৬ টার দিকে ভবনটিতে আগুন লেগেছিল বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস কর্মকর্তারা। আগুন লাগার অল্প সময়ের মধ্যেই সেখানে ফায়ার সার্ভিস পেৌছে গিয়েছিল। ব্যাপক চেষ্টার পর সেদিন স্থানীয় সময় দুপুর ২ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।


চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যেই ছড়িয়ে পড়েছে আগুনে পুড়ে যাওয়া সেই ভবনটির ছবি। সেসব ছবিতে দেখা গেছে, আগুন নিভে গেলেও ভবনটির দরজা জানালাগুলো দিয়ে অনবরত কালো ধোয়ার কুণ্ডলি বের হচ্ছে। যদিও নানজিয়াংয়ের ভবনটিতে দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি।


চীনের একটি গুরুত্বপূর্ণ শহর নানজিয়াং। শহরটিতে ৮০ লাখেরও বেশি মানুষ বসবাস করেন। চীনের অর্থনৈতিক রাজধানী নামে পরিচিত সাংহাই থেকে শহরটির দূরত্ব ২৬০ কিলোমিটার।  যে ভবনটিতে আগুন লেগেছে, সেটি নানজিয়াংয়ের ইউহুয়াতাই উপশহরে অবস্থিত। 


চীনে আগুন ও অন্যান্য প্রাণঘাতী দুর্ঘটনা বিরল নয়। মূলত দাপ্তরিক গাফিলতি ও নিরাপত্তা বিষয়ক অবহেলা এসব দুর্ঘটনার জন্য দায়ী।


এর আগে গত জানুয়ারিতে চীনের মধ্যাঞ্চলীয় শহর জিনিইউতে এক দোকানে আগুন লেগে নিহত হয়েছিলেন ১ ডজনেরও বেশি মানুষ। প্রায় কাছাকাছি সময়ে একটি স্কুলের ছাত্রাবাসে আগুন লেগে নিহত হয়েছিল ১৩ জন শিক্ষার্থী।


চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনের ভবনগুলোতে পর্যাপ্ত পরিমাণে অগ্নি সুরক্ষা ব্যবস্থা রাখতে সম্প্রতি ভবনমালিকদের নির্দেশ দিয়েছেন। 


শেয়ার করুন