২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪৪:২২ অপরাহ্ন
ইউরোপে তৈরি পোশাক রফতানি বেড়েছে
  • আপডেট করা হয়েছে : ০৭-০৩-২০২৪
ইউরোপে তৈরি পোশাক রফতানি বেড়েছে

২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত ৭ মাসে ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি ১৩ দশমিক ৯২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।


রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ তথ্য জানিয়েছে।


 


আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৩২ শতাংশ বেড়েছে। এ সময় স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও পোল্যান্ডে রফতানি যথাক্রমে ৬ দশমিক ০৫ শতাংশ, ৪ দশমিক ২৫ শতাংশ, ১১ দশমিক ৭৭ শতাংশ এবং ২০ দশমিক ৩০ শতাংশ রফতানি বেড়েছে। তবে, ইতালিতে স্থানীয় পোশাক রফতানি কমেছে ১ দশমিক ৮১ শতাংশ।


অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার জার্মানিতে রফতানি দাঁড়িয়েছে ৩ দশমিক ৫১ বিলিয়ন মার্কিন ডলার। ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সময়ের তুলনায় চলতি বছরের একই সময়ে রফতানি কমেছে ১৩ দশমিক ৪৬ শতাংশ।


মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৭ মাসে ৩ দশমিক ৯০ শতাংশ কমেছে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৯ বিলিয়ন মার্কিন ডলার।


একই সময়ে, যুক্তরাজ্য ও কানাডায় রফতানি ২০২৩-২৪ অর্থবছরে ৩.৩১ বিলিয়ন মার্কিন ডলার এবং ৮৭১ দশমিক ২৭ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১২ দশমিক ৯৮ শতাংশ এবং শূন্য দশমিক ৬৮ শতাংশ বেড়েছে।


২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি মাসে, অপ্রচলিত বাজারে পোশাক রফতানি ১১ দশমিক ৬৯ শতাংশ বেড়ে ৫ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে যা আগের বছরের একই সময়ে ৪ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলার ছিল।


প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াতে রফতানি যথাক্রমে ৮ দশমিক ৭৪ শতাংশ, ২৩ শতাংশ এবং ১৭ দশমিক ৫৭ শতাংশ বেড়েছে। তবে, ভারতে পোশাক রফতানি ২১ দশমিক ৮৬ শতাংশ কমেছে।


শেয়ার করুন