০৭ জুলাই ২০২৪, রবিবার, ০৭:০০:৪৭ অপরাহ্ন
কত পারিশ্রমিক পান নায়িকারা
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
কত পারিশ্রমিক পান নায়িকারা

বলিউডে শ্রীদেবী প্রথম অভিনেত্রী, যিনি কোটির অঙ্কে পারিশ্রমিক নিয়েছেন। তা-ও বছর ত্রিশ আগে। শুধু বলিউড নয়, প্রথম ভারতীয় নায়িকা হিসেবে প্রতি সিনেমায় ১ কোটি রুপি পারিশ্রমিক নিতে শুরু করেছিলেন শ্রীদেবী। তাঁর পথ ধরে অভিনেত্রীদের পারিশ্রমিকের বিষয়ে বলিউড এখন অনেক পরিণত হয়েছে।


তবে নায়কদের তুলনায় নায়িকাদের পারিশ্রমিক অনেক কম, প্রায়ই এ ধরনের অভিযোগ শোনা যায় অভিনেত্রীদের মুখে। কিছুদিন আগে রাভিনা ট্যান্ডন বলেছেন, ‘ক্যারিয়ারের শুরুর দিকে প্রতি সিনেমায় বলিউডের তিন খান যে পরিমাণ অর্থ পেতেন, সেটা উপার্জন করতে আমাকে ১৫-২০টি সিনেমায় কাজ করতে হতো।’ তবে বর্তমানে বলিউডে নায়ক-নায়িকাদের পারিশ্রমিকের পার্থক্য অনেকটা কমেছে বলেও জানিয়েছেন তিনি। এখন বলিউডের প্রথম সারির অভিনেত্রীরা সিনেমাপ্রতি কত উপার্জন করেন?


জানা যায়, দীর্ঘদিন কোনো হিন্দি সিনেমায় অভিনয় না করলেও এখনো সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত শিল্পীর তালিকার শীর্ষে রয়েছে প্রিয়াঙ্কা চোপড়ার নাম। বলিউডে প্রিয়াঙ্কার শেষ সিনেমাগুলোতে তাঁর পারিশ্রমিক ছিল ১৪ থেকে ২০ কোটি রুপির মধ্যে।


‘সিটাডেল’ ওয়েব সিরিজে অভিনয়ের জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলার নিয়েছেন দেশি গার্ল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪০ কোটি রুপি। তবে প্রিয়াঙ্কা বলিউডে কাজ করা ছেড়েছিলেন যে পারিশ্রমিকে, এখনো সেই অঙ্কে পৌঁছাতে পেরেছেন হাতে গোনা কয়েকজন। 


ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দীপিকা পাড়ুকোন প্রতিটি সিনেমার জন্য ১৫ থেকে ৩০ কোটি রুপি পারিশ্রমিক নেন। হৃতিক রোশনের সঙ্গে তাঁর সর্বশেষ সিনেমা ‘ফাইটার’-এর জন্য পারিশ্রমিক নিয়েছেন প্রায় ২০ কোটি রুপি।


দীপিকা ছাড়া আর মাত্র দুজন অভিনেত্রী রয়েছেন বলিউডে, যাঁদের পারিশ্রমিক ২০ কোটির ওপরে। তাঁরা হলেন ক্যাটরিনা কাইফ ও কঙ্গনা রনৌত। প্রতিটি সিনেমার জন্য প্রায় ২৫ কোটি রুপি নেন তাঁরা।


পরপর কয়েকটি সুপারহিট সিনেমা উপহার দিয়ে এই মুহূর্তে বলিউডের প্রথম সারির নায়িকাদের মধ্যে এগিয়ে আছেন আলিয়া ভাট। তবে পারিশ্রমিকের দিক দিয়ে এখনো খানিকটা পিছিয়ে আছেন তিনি।


সর্বশেষ সিনেমা ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র জন্য তিনি পেয়েছিলেন ১০ কোটি রুপি। ‘জওয়ান’ সিনেমায় একই পারিশ্রমিক পেয়েছিলেন নয়নতারা। কাছাকাছি অঙ্কের পারিশ্রমিক নিয়ে থাকেন ঐশ্বরিয়া রাই, কারিনা কাপুর খান ও আনুশকা শর্মা।


শেয়ার করুন