০৫ জুলাই ২০২৪, শুক্রবার, ০১:৩৮:২৫ পূর্বাহ্ন
হিমাগারে মজুদ লাখ লাখ ডিম, সিন্ডিকেট করে বাড়ানো হচ্ছে দাম
  • আপডেট করা হয়েছে : ১৭-০৫-২০২৪
হিমাগারে মজুদ লাখ লাখ ডিম, সিন্ডিকেট করে বাড়ানো হচ্ছে দাম

হিমাগারে থাকার কথা আলু, কিন্তু সেখানে এখন মজুদ লাখ লাখ ডিম। কৃত্রিম সংকট দেখিয়ে, সিন্ডিকেট করে ডিমের দাম হালিতে বাড়ানো হয়েছে ১২-১৫ টাকা।

মাদারীপুর জেলাজুড়ে শুধুমাত্র দুইজন বড় ব্যবসায়ির হাতে জিম্মি ডিমের বাজার। এতে ক্ষুব্ধ ক্রেতা। তবে ব্যবসায়িদের দাবি, আমদানি কম হওয়ায় বেড়েছে ডিমের দাম। আর বাজার নিয়ন্ত্রনে গতানুগতিক আশ্বাশ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের।

সরেজমিন ঘুরে জানা যায়, পর্যাপ্ত মজুদ। অথচ কৃত্রিম সংকট দেখিয়ে, লাফিয়ে লাফিয়ে বাড়ানো হচ্ছে ডিমের দাম। হালিতে গত এক সপ্তাহের ব্যবধানে ডিমের দাম বেড়েছে ১২-১৫ টাকা পর্যন্ত। শহরের বিসিক শিল্প নগরীর ভেতরেই মাদারীপুর হিমাগার। পর্যাপ্ত জায়গা খালি থাকায় মার্চ মাস থেকে ডিম মজুদ শুরু করে ফড়িয়া ব্যবসায়িরা।

অভিযোগ উঠেছে, শহিদুল ইসলাম ও জাহাঙ্গীর কাজী দুই ব্যবসায়িই পুরো ডিমের বাজার অস্থির করেছে। হিমাগারে ডিম মজুদ রেখে সিন্ডিকেট করে বাড়িয়েছে দাম। হঠাৎ ডিমের দাম বৃদ্ধিতে ক্ষুব্ধ ক্রেতা, বিপাকে খুচরা ব্যবসায়িরাও। ডিমের সংকট থাকায় বেড়েছে দাম। আর জেলায় কোন ফার্ম না থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে দাবি ফড়িয়া ব্যবসায়িদের।

এদিকে হিমাগার কর্তৃপক্ষ জানায়, রমজান মাসে ডিমের দাম কম থাকায়, তখন থেকেই মজুদ শুরু করে ব্যবসায়িরা। পরে সুবিধা মত আস্তে আস্তে বাজারে ছাড়ে ডিম। অসাধু ডিম ব্যবসায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানায়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাদারীপুর হিমাগারে বর্তমানে প্রায় ৬ লাখ ডিম মজুদ রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এক হালি ফার্মের ডিম পাইকারী বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা। যা খুরচা পর্যায়ে পৌঁছে ৫৫-৬০ টাকায়। এছাড়া দেশি মুরগি ও হাঁসের ডিমের দেখা নেই বাজারে। জেলায় প্রতিদিন দেড়লাখ পিচ ডিমের চাহিদা রয়েছে।

মো. শাহজালাল নামে এক ক্রেতা বলেন, হঠাৎ ডিমের দাম বৃদ্ধি। কারণ জিজ্ঞেস করলে বিক্রেতারা বলে বাজারে ডিম নেই। সাধারণ ক্রেতারা এখন মহাবিপদে পড়েছি। মাছ-মাংসের দাম বেশি, এখন ডিমেরও বেশি দাম হলে না খেয়ে থাকা লাগবে। এই ডিমের বাজারের সিন্ডিকেট ভেঙ্গে দেয়া উচিৎ।

আরেক ক্রেতা মো. মাইনুল হাসান বলেন, ডিমের বাজার চড়া। হঠাৎ ডিমের হালি ১০-১৫ টাকা বেড়েছে। এভাবে দাম বাড়তে থাকলে আমরা সাধারণ মানুষ কিভাবে ডিম কিনে খাবো।

শেয়ার করুন