০৫ জুলাই ২০২৪, শুক্রবার, ০১:৪০:০৯ পূর্বাহ্ন
মাছ-মাংস নাগালে নেই, ডিম-সবজির দামও চড়া
  • আপডেট করা হয়েছে : ১৮-০৫-২০২৪
মাছ-মাংস নাগালে নেই, ডিম-সবজির দামও চড়া

‘মাছ-মাংস তো কিনতে পারি না। তার বদলে পোলাপানগুলারে ডিম খাওয়াইতাম। এখন সেইটাও মনে হয় আর পারা যাবে না।’ বলছিলেন রাজধানীর রামপুরা এলাকার গৃহকর্মী শাহানা আক্তার। আজকের পত্রিকাকে তিনি জানান, গত সপ্তাহে ৪৫ টাকা হালিতে যেই ডিম কিনেছেন, এ সপ্তাহে তা ৫৫ টাকায় গিয়ে ঠেকেছে। ডজন হিসাবে কিনলে দাম সামান্য কম পড়ে। কিন্তু সামর্থ্য না থাকায় বেশি দামে হালি দরে ডিম কিনতে হচ্ছে তাঁকে।


নিত্যপণ্যের বাজারে যেভাবে সবকিছুর দাম বাড়ছে, তাতে শাহানার মতো নিম্ন আয়ের মানুষেরা দুবেলা-দুমুঠো খাবার জোটাতে হিমশিম খাচ্ছেন। বাজারে ৬০ টাকা কেজির নিচে খুব কম সবজি পাওয়া যাচ্ছে। মাছের দামও আকাশছোঁয়া। তুলনামূলক সস্তা হিসেবে পরিচিত মাছ ও সবজির দামও নাগালের বাইরে চলে যাচ্ছে। দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা তাপপ্রবাহকে দায়ী করছেন।


গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ফার্মের বাদামি ডিমের ডজন ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। হালি রাখা হচ্ছে ৫০-৫৫ টাকা৷ ডিম বিক্রেতা আল আমীন বলেন, ‘টানা গরমের কারণে অনেক ডিম নষ্ট হইছে। তাই এখন দাম বেশি।’


রামপুরা, মেরাদিয়া, খিলগাঁও বাজার ঘুরে দেখা যায়, বেশির ভাগ সবজির দাম ৭০-১০০ টাকা কেজি। টমেটো ৬০-৭০ টাকা, বেগুন ৮০-১২০, শসা ৫০-৮০, করলা ৬০-১০০, কাঁকরোল ৯০-১০০, পটোল ৬০-১০০, চিচিঙ্গা ৬০-৮০, ঝিঙা ৬০-৮০, বরবটি ৮০-৯০, মুলা ৬০-৬৫, ঢ্যাঁড়স ৬০-৬৫ টাকা। সস্তার সবজি হিসেবে পরিচিত কাঁচা পেঁপেও ৭০ থেকে ৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আর কাঁচা মরিচ ১৫০-১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিটি লাউ ৭০-৮০ টাকা ও প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা। আলু বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৫-৭০ টাকায়।


শেয়ার করুন