০৫ জুলাই ২০২৪, শুক্রবার, ০১:১৩:৫২ পূর্বাহ্ন
কোপার আগে বড় দুঃসংবাদ পেল ব্রাজিল
  • আপডেট করা হয়েছে : ২০-০৫-২০২৪
কোপার আগে বড় দুঃসংবাদ পেল ব্রাজিল

২০২৪ কোপা আমেরিকা শুরু হতে বাকি আছে এক মাসের মতো সময়। টুর্নামেন্টের এমন সময়ে এসে ধাক্কা খেল ব্রাজিল। গোলরক্ষক এদেরসন চোটে পড়ে ছিটকে গেছেন টুর্নামেন্ট থেকে। 


ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) গত রাতে এদেরসনের ছিটকে যাওয়ার কথা নিশ্চিত করেছে। যদিও এদেরসন ইতিহাদে একই রাতে ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের রাতে ছিলেন। ছিটকে যাওয়া এদেরসনের পরিবর্তে ব্রাজিলের সাও পাওলোর গোলরক্ষক রাফায়েলকে দলে নিয়েছেন দরিভাল জুনিয়র। 


গোলরক্ষক পরিবর্তনই নয়, ব্রাজিল আরও নতুন তিন খেলোয়াড়কে কোপা আমেরিকার দলে নিয়েছে। জুভেন্টাস ডিফেন্ডার ব্রেমার, আতালান্তা মিডফিল্ডার এদেরসন, পোর্তোর স্ট্রাইকার পেপে—তারা ডাক পেয়েছেন কোপা আমেরিকার দলে। তাতে ব্রাজিলের কোপা আমেরিকার দল ২৩ সদস্য থেকে বেড়ে হয়েছে ২৬ সদস্যের। দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল ২৬ সদস্যের দল গঠনের অনুমতি দিয়েছে। সিবিএফের প্রকাশিত এক ভিডিওবার্তায় দরিভাল বলেন, ‘সকল খেলোয়াড়কে যখনই ডাকা হয়েছে, সবাইকে সঠিক সময়ে আসতে হবে। শুরুর একাদশে জায়গা করে নিতে প্রত্যেকের প্রতিযোগিতা করতে হবে।’ 


টটেনহাম হটস্পার স্টেডিয়ামে গত ১৪ মে প্রিমিয়ার লিগে মুখোমুখি হয় ম্যানচেস্টার সিটি ও টটেনহাম। টটেনহাম ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোর সঙ্গে ধাক্কা খেলে চোখে ব্যথা পান এদেরসন। তাতে করে গত রাতে প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারণী দিনে খেলতে পারেননি এদেরসন। ২৫ মে এফএ কাপের ফাইনালেও খেলা হচ্ছে না ম্যান সিটির গোলরক্ষকের। এফএ কাপের ফাইনালে এবারও হচ্ছে ম্যানচেস্টার ডার্বি। ওয়েম্বলিতে খেলবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যান সিটি। 


১০ মে ব্রাজিল প্রথমে ২৩ সদস্যের দল ঘোষণা করে কোপা আমেরিকার জন্য। সেখানে জায়গা করে নেন ১৭ বছর বয়সী স্ট্রাইকার এনড্রিক। তবে চোটে পড়ায় তারকা স্ট্রাইকার নেইমারের জায়গা হয়নি। জায়গা হয়নি রিচার্লিসন, গ্যাব্রিয়েল জেসুসের মতো তারকা স্ট্রাইকারদের। অন্যতম সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো পাচ্ছেন না কোপা আমেরিকা খেলতে। 


২০২১ সালে সবশেষ আয়োজিত কোপায় ব্রাজিল রানার্সআপ হয়েছিল আর্জেন্টিনার কাছে হেরে। মারাকানায় তিন বছর আগে ফাইনালে ১-০ গোলে হেরেছিল ব্রাজিল। সেলেসাওরা এবার কোপা আমেরিকা মিশন শুরু করবে কোস্টারিকার বিপক্ষে। ২৫ জুন বাংলাদেশ সময় ভোর ৬টায় ক্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে হবে ব্রাজিল-কোস্টারিকা ম্যাচ। ‘ডি’ গ্রুপের বাকি দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিল খেলবে ২৯ জুন ও ৩ জুলাই। ৯ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল টুর্নামেন্ট শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ৯ ও ১৩ জুন মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে ব্রাজিল। 


শেয়ার করুন