১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৭:১৫:১৮ পূর্বাহ্ন
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত রিমাল, কেন্দ্র অতিক্রম করবে মধ্যরাতে
  • আপডেট করা হয়েছে : ২৬-০৫-২০২৪
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত রিমাল, কেন্দ্র অতিক্রম করবে মধ্যরাতে

দেশের উপকূল থেকে মাত্র ২৯৫ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় রিমাল। এটি আজ সকাল ৬টায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা থেকে উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর ফলে দেশের সমুদ্রবন্দর ও উপকূলীয় জেলাগুলোতে সতর্কসংকেত দেওয়া হয়েছে। প্রবল ঘূর্ণিঝড় ঘণ্টায় ৮৯ থেকে ১২০ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানে। 


আজ রোববার সকাল ১০ টা ৩০ মিনিটে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।


আজিজুর রহমান সংবাদ সম্মেলনে বলেন, সন্ধ্যার পর থেকে আঘাত হানবে ঘূর্ণিঝড়। এর কেন্দ্র রাত ১২টায় উপকূল অতিক্রম করবে, পেছনের অংশ পার হতে রাত ৩টা বেজে যাবে। স্থলে তিন থেকে পাঁচ ঘণ্টা তাণ্ডব চালাতে পারে। এরপর এটি নিম্নচাপে পরিণত হয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে।


আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিমাল সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। 


আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চল উপকূল পটুয়াখালীর খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের দ্বীপগুলোর মাঝ দিয়ে অতিক্রম করতে পারে রিমাল। এ সময় এর সর্বোচ্চ গতিবেগ দমকা হাওয়াসহ ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আর প্রবল ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে বাতাসের গতিবেগ থাকবে ৮৯ থেকে ১১৮ কিলোমিটারের মধ্যে। আজ সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টার মধ্যে এটি উপকূলে আঘাত হানবে। তবে ঝড়ের অগ্রভাগের প্রভাবে দুপুরের দিকেই উপকূলের জেলাগুলোতে বৃষ্টিপাত বাড়বে। 


অধিদপ্তর বলছে, রিমাল আজ সন্ধ্যা বা মধ্যরাত নাগাদ মোংলার কাছ দিয়ে সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ) খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। 


শেয়ার করুন