২০ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার, ০৪:০৮:৫৬ পূর্বাহ্ন
ভারতে শেষ দফার ভোট শুরু, মোদিসহ যাদের পরীক্ষা আজ
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৪
ভারতে শেষ দফার ভোট শুরু, মোদিসহ যাদের পরীক্ষা আজ

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশখ্যাত ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপে ভোট গ্রহণ আজ শনিবার শুরু হয়েছে। আজ ভোট নেওয়া হবে দেশটির আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি লোকসভা আসনে। এর মধ্য দিয়েই ভারতের ৫৪৩টি লোকসভা আসনে ভোট নেওয়া সম্পন্ন হবে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।


লোকসভায় ৫৭টি আসনের মধ্যে ১৩টি পাঞ্জাবের, ৯টি পশ্চিমবঙ্গের, ১৩টি উত্তর প্রদেশের, ৮টি বিহারের, ৬টি ওডিশার, ৪টি হিমাচল প্রদেশের, ৩টি ঝাড়খণ্ডের এবং কেন্দ্রশাসিত চণ্ডীগড়ের একটি আসনে আজ ভোট হচ্ছে।


ওডিশার বাকি ৪২টি বিধানসভা আসন এবং ৬টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ চলছে।


হিমাচল প্রদেশের ছয়টি বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, যা রাজ্যের কংগ্রেস সরকারের ভাগ্যের ওপরও প্রভাব ফেলবে। ছয়টি আসনই কংগ্রেসের দখলে থাকলেও বিধায়করা বিদ্রোহী হয়ে রাজ্যসভা নির্বাচনে ক্রস ভোট দেওয়ার পর পদত্যাগ করেছিলেন এবং বিজেপিতে যোগ দিয়েছিলেন।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী এলাকা বারাণসীতেও আজ ভোট। ২০১৪ সালে মোদি আসনটি জিতেছিলেন। আসনটিতে কংগ্রেসের প্রার্থী অজয় রাই।


অন্যান্য হেভিওয়েট নেতাদের মধ্যে আজ ভোটের মাঠে লড়ছেন হামিরপুরে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, মহারাজগঞ্জ থেকে পঙ্কজ চৌধুরী, মান্ডিতে কংগ্রেসের বিক্রমাদিত্য সিংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন অভিনেতা-রাজনীতিবিদ কঙ্গনা রানাউত, গোরখপুরে অভিনেতা-রাজনীতিবিদ রবি কিষান।


কারাকাট থেকে আরএলএম প্রধান উপেন্দ্র কুশওয়াহা, মির্জাপুর থেকে আপনা দলের (সোনেলাল) কেন্দ্রীয় মন্ত্রী অনুপ্রিয়া প্যাটেলের মতো এনডিএ নেতারাও মাঠে রয়েছেন।


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ভাগনে এবং তৃণমূল কংগ্রেসের প্রার্থী অভিষেক ব্যানার্জি ডায়মন্ড হারবার থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাটলিপুত্র থেকে রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদের মেয়ে মিসা ভারতী এবং জলন্ধর থেকে কংগ্রেসের চরণজিৎ সিং চান্নিও আজ লড়ছেন।


ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সকালে নিজের এক্স হ্যান্ডলে লেখেন, ‘আজ শেষ দফার লোকসভা নির্বাচন। আটটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৫৭টি আসনে ভোট হচ্ছে। আমার আশা, যুব সম্প্রদায় এবং নারী ভোটাররা রেকর্ড সংখ্যায় ভোটাধিকার প্রয়োগ করবেন। চলুন, সবাই মিলে আমাদের গণতন্ত্রকে আরও সমৃদ্ধ এবং প্রতিনিধিত্বমূলক করে তুলি।’


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপির অন্যতম কৌশলবিদ অমিত শাহ বলেছেন, ‘আমি কংগ্রেসকে বলতে চাই, পালাবেন না। পরাজয়ের মুখোমুখি হোন এবং আত্মদর্শন করুন।’


ভোট গণনা হবে ৪ জুন। লোকসভা আসনের পাশাপাশি ওডিশা এবং অন্ধ্রপ্রদেশ দুটি রাজ্য নির্বাচনের জন্যও ভোট গণনা করা হবে। আগামীকাল রোববার অরুণাচল প্রদেশ ও সিকিমের ভোট গণনা হবে।


শেয়ার করুন