২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৫০:৩৬ অপরাহ্ন
পররাষ্ট্র সচিবের সঙ্গে প্যাট্রিক বার্জেসের সাক্ষাৎ
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২৩
পররাষ্ট্র সচিবের সঙ্গে প্যাট্রিক বার্জেসের সাক্ষাৎ

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন এশিয়া জাস্টিস অ্যান্ড রাইট (এজেএআর) এর প্রেসিডেন্ট ব্যারিস্টার প্যাট্রিক বার্জেস। এ সময় তাদের মধ্যে মানবাধিকার, ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানের গণহত্যা, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।


সাক্ষাৎকালে বার্জেস বিশ্বের সংঘাতপূর্ণ অঞ্চলে তার কাজ করার অভিজ্ঞতা শেয়ার করেন। এসব অঞ্চলে তিনি নৃশংস অপরাধের শিকার মানুষের সঙ্গে দেখা করার এবং গণহত্যার শিকারদের জন্য ন্যায়বিচারের জন্য তার লড়াইয়ের অভিজ্ঞতাগুলো তুলে ধরেন। 


পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।


এতে বলা হয়, একজন আন্তর্জাতিক মানবাধিকার বিশেষজ্ঞ হিসেবে প্যাট্রিক বার্জেস আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ১৯৭১ সালের গণহত্যা এবং রোহিঙ্গা সংকটকে তুলে ধরার ক্ষেত্রে তার অ্যাডভোকেসির ভূমিকা এবং সংশ্লিষ্টতার কথা উল্লেখ করেছেন।


এ সময় পররাষ্ট্র সচিব আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশে ১৯৭১ সালে চালানো গণহত্যার স্বীকৃতির সঙ্গে সম্পর্কিত গুরুত্ব ও চ্যালেঞ্জের উপর আলোকপাত করেন। এ ছাড়া মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনের মাধ্যমে তাদের ন্যায়বিচার প্রদানের সম্ভাব্য উপায় ও প্রক্রিয়া নিয়েও আলোচনা করা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।


এতে আরও বলা হয়েছে, আগামী ২৫ মার্চ মুক্তিযুদ্ধ জাদুঘরে গণহত্যা দিবস উপলক্ষে ব্যারিস্টার প্যাট্রিক বার্জেসের মূল বক্তব্য উপস্থাপন করার কথা রয়েছে।


এর আগে সোমবার এশিয়া জাস্টিস অ্যান্ড রাইটের কো-ফাউন্ডার বার্জেস ফরেন সার্ভিস একাডেমিতে বঙ্গবন্ধু লেকচার সিরিজ: রিকগনিশন অব বাংলাদেশ জেনোসাইড ১৯৭১-এ একটি মূল বক্তব্য প্রদান করেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

শেয়ার করুন