০৬ অক্টোবর ২০২৪, রবিবার, ০১:৪৮:০৬ পূর্বাহ্ন
বাঘায় দলিল লেখক সমিতির দু’পক্ষের সংঘর্ষ, নেপথ্যে টাকার ভাগ-বাটোয়ারা
  • আপডেট করা হয়েছে : ১০-০৬-২০২৪
বাঘায় দলিল লেখক সমিতির দু’পক্ষের সংঘর্ষ, নেপথ্যে টাকার ভাগ-বাটোয়ারা

টাকার ভাগ বাটোয়ারা নিয়ে রাজশাহীর বাঘায় দলিল লেখক সমিতির দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। অন্তত ১০ জন আহত হয়েছে। দলিল লেখার নামে সাধারণ মানুষকে জিম্মি করা ও বাঘা উপজেলা দলিল লেখক সমিতির নতুন কমিটি গঠনকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।


নতুন কমিটির সভাপতি হন শাহিনুর রহমান পিন্টু ও সাধারণ সম্পাদক হন শামিউল ইসলাম নয়ন। তবে সাধারণ সদস্যরা কমিটির নামে বিপুল অংকের টাকা ভাগ-বাটোয়ারা ও বাণিজ্যের বিষয়টি মেনে নিতে পারেননি। এ নিয়ে তারা প্রতিবাদ জানান।


সোমবার (১০ জুন) সকাল সাড়ে ১১টায় উপজেলা সাবরেজিস্ট্রি অফিসের সামনে এই ঘটনা ঘটেছে। পরিস্থিতির প্রেক্ষিতে চলমান অফিসের কাজকর্ম বন্ধ হয়ে যায়।


জানা যায়, দীর্ঘ কয়েক বছর ধরে সমিতির নামে অতিরিক্ত টাকা দিয়ে উপজেলা সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সভাপতি-সম্পাদকের স্বাক্ষরিত স্লিপ নিয়ে জমি রেজিস্ট্রি করতে হয়। স্লিপ না নিলে, সে জমি রেজিস্ট্রি হয় না। এতে সাবেক সভাপতি জহুরুল ইসলাম স্বপন আপত্তি করেন। এ নিয়ে বর্তমান সভাপতি শাহিনুর রহামান পিন্টু ও সাবেক সভাপতি জহুরুল ইসলাম স্বপনের দলিল লেখক সমর্থকদের মধ্যে কথাকাটাকাটি শুরু হয়। এক পর্যায়ে উভয়ের সমর্থকদের মধ্যে শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া ও ইট পাটকেল নিক্ষেপ।


এ বিষয়ে স্থানীয় ব্যবসায়ী ভাই ভাই স্টোরের মালিক মাজিদুল ইসলাম বলেন, আধাঘন্টা ব্যাপী দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া চলে। এ সময় স্থানীয় ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে দেন। এ ঘটনার আগে সাবরেজিস্ট্রি অফিসের ভেতরে পানি নিয়ে দোকানে ফেরার পথে ছোঁড়া ইটের আঘাতে আহত হয়েছি। দোকানে ফিরে এসে দেখি কিছু কমল পানির বোতলসহ দোকানের মালামাল নেই। এতে প্রায় সাত হাজার টাকা ক্ষতি হয়েছে। অপর দিকে ইটের আঘাতে রওশনারা হোটেলে সামনের গ্লাস ভেঙ্গে গেছে।


ধাওয়া পাল্টা ধাওয়ায় উভয় পক্ষের আহতরা হলেন-শামিম হোসেন, মাজিদুল ইসলাম, সজল হোসেন, আমিনুল ইসলাম, এনামুল হক, মুস্তোফা হোসেন, জয় হোসেন,পারভেজ হোসেন, শাহিন আলম, রাব্বি হোসেন, সনেট আহমেদ, সাইফুল ইসলাম, নাদিম হোসেন, সাজিত আহমেদ, আনজারুল ইসলাম। তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।


বাঘা সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সাবেক সভাপতি জহুরুল ইসলাম স্বপন বলেন, কয়েব বছর ধরে দলিল লেখক সমিতির সভাপতি-সম্পাদকের স্বাক্ষরিত স্লিপ ছাড়া ক্রেতার দলিল সম্পূন্ন হয় না। এ নিয়ে সমিতি ভেঙে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বর্তমান সভাপতি শাহিনুর রহমান পিন্টু পেশিশক্তি ব্যবহার করে সমিতির কাজকর্ম চালাতে চায়। এ নিয়ে আপত্তি করা হলে তার লোকজন অতর্কিতভাবে ইট পাটকেল নিয়ে আক্রমণ করে। এতে আমার সমর্থিত কিছু মানুষ আহত হয়েছে।


সমিতির বর্তমান সভাপতি শাহিনুর রহামান পিন্টু বলেন, বর্তমানে সভাপতির দায়িত্ব নিয়েছি। আমার আগে সমিতি কীভাবে চালাতেন তারাই ভাল বলতে পারবেন। তবে সমিতির নিয়মের বাইরে সাবেক সভাপতি চলতে চান। এ নিয়ে উভয়ের মধ্যে অপ্রীতিকর একটি ঘটনা ঘটেছে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।


এ বিষয়ে সাবরেজিস্ট্রার এএন নকিবুল আলম বলেন, সাবরেজিস্ট্রি অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। তবে সমিতির মাধ্যমে অতিরিক্ত টাকা নিয়ে দলিল সম্পাদনের কথা অস্বীকার করেন তিনি। ঘটনার প্রেক্ষিতে কিছু সময় হট্টোগোলের কারণে জমি রেজিস্ট্রি বন্ধ ছিল।


এ বিষয়ে সরেরহাট গ্রামের উজ্জ্বল হোসেন বলেন, ক্রয় করা জমি রেজিস্ট্রি করতে এসে দেখি হট্টোগোল চলছে। জমি রেসিস্ট্রি না করে ফিরে এসেছি।


বাঘা থানার ওসি আমিনুল ইসলাম বলেন, বিষয়টি অবগত হওয়ার সাথে সাথে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি ভাল রয়েছে।


উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, সাবরেজিস্ট্রি অফিসার আমার অফিসে এসে হট্টোগোলের বিষয়ে অবগত করেছেন।


শেয়ার করুন