২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:২৮:১৩ অপরাহ্ন
শর্ত বাস্তবায়ন দেখতে ঢাকায় আসছে আইএমএফ দল
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৩
শর্ত বাস্তবায়ন দেখতে ঢাকায় আসছে আইএমএফ দল

ডলার সংকটকালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য ঋণের সঙ্গে জুড়ে দেওয়া শর্ত খতিয়ে দেখতে আগামী মাসে ঢাকায় আসছে আইএমএফের প্রতিনিধিদল। সংস্থাটির বিশেষ দল আগামী ৪ থেকে ১৯ অক্টোবর সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে কয়েক দফায় বৈঠক করবে। সেখানে আর্থিক খাতের স্থায়িত্ব, রাজস্ব ব্যবস্থাপনা আধুনিকায়ন, ব্যাংক খাতের সংস্কার, তারল্য ব্যবস্থাপনা, ডলারের বাজারভিত্তিক রেটে লেনদেন, ব্যয়যোগ্য রিজার্ভ গণনা পদ্ধতি, সুদের হার ও মুদ্রানীতি বাস্তবায়ন প্রভৃতি নিয়ে আলোচনা হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।


সূত্র জানায়, আইএমএফের প্রতিনিধিদল আগামী ৪ অক্টোবর ঢাকায় আসবে। এ বিষয়ে সংস্থাটির পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে। এতে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে আলোচনার সূচি নির্ধারণ করতে অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড ও স্টক মার্কেটের কাছ থেকে শর্ত ও পরামর্শ বাস্তবায়নের হালনাগাদ তথ্য আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে তলব করেছে অর্থ মন্ত্রণালয়।


জানা গেছে, প্রতিনিধিদলের প্রতিবেদনের ওপর নির্ভর করছে দ্বিতীয় কিস্তির অর্থ। কোনো কারণে শর্ত পূরণ বিলম্ব হলে দ্বিতীয় কিস্তিও বিলম্ব হতে পারে। শর্ত পূরণ হলে ঋণের দ্বিতীয় কিস্তি মিলবে চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে।


বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘আইএমএফের প্রতিনিধিদল অক্টোবরে আসবে। সেখানে নানা বিষয়ে আলোচনা হবে। তবে এ-সংক্রান্ত কোনো চিঠি আমি পাইনি।’ 


শেয়ার করুন