১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১১:১২:৩৭ অপরাহ্ন
শেখ হাসিনার পর যেভাবে ভারতে পালিয়েছেন আ.লীগের কিছু নেতাকর্মী
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৪
শেখ হাসিনার পর যেভাবে ভারতে পালিয়েছেন আ.লীগের কিছু নেতাকর্মী

ছাত্র বিক্ষোভ ও গণঅভ্যুত্থানের মুখে ৫ আগস্ট ক্ষমতা ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। এদিন দুপরে একটি হেলিকাপ্টারে করে বোন রেহানাকে নিয়ে দেশ ছাড়েন তিনি। পরে বিকালে ভারতের গাজিয়াবাদের হিন্দন বিমান ঘাঁটিতে অবতরণ করে শেখ হাসিনাকে বহনকারী হেলিকপ্টার।


শেখ হাসিনা দেশ ছাড়ার পরে আওয়ামী লীগের বেশ কিছু নেতাকর্মী-সমর্থক দেশ ছেড়েছেন। বিবিসি বাংলা এমন কয়েকজনের সঙ্গে কথা বলেছে, যারা সরকার পতনের পর দেশ ছেড়েছেন বা ছাড়ার চেষ্টা করেছেন। 


নারায়ণগঞ্জের আড়াই হাজার এলাকার বাসিন্দা স্থানীয় ছাত্রলীগ নেতা বলেন, সোমবার বিকালে তার বন্ধু তোদের নেত্রী পালিয়ে গেছে, তুই সরে যা এখনই লিখে মোবাইলে বার্তা পাঠিয়ে সাবধান করেন। তবে এই নেতা তখন বাড়ি থেকে সামান্য দূরে বাজারে ছিলেন। তার জানা ছিল না, শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ভারতে পালিয়ে গেছেন।


ওই ছাত্রলীগ নেতার মতো আরও অনেক আওয়ামী লীগ নেতাকর্মীই ভারতে চলে এসেছেন বা আসার চেষ্টা করছেন বলে বিবিসি জানতে পেরেছে। এদের মধ্যে বৈধ পথে ভারত-বাংলাদেশ সীমান্ত পেরতে গেলে সমস্যায় পড়তে পারেন, এই আশঙ্কায় অনেকে অবৈধ পথেও ভারতে গেছেন। ভারতে যাওয়া বা যাওয়ার চেষ্টা করছেন, এমন তিনজনের সঙ্গে বিবিসি কথা বলেছে।


নারায়ণগঞ্জের ওই ছাত্রলীগ কর্মী বন্ধুর ফোন পেয়েই বাড়ি থেকে দূরে সরে যান। পরে জানতে পারেন যে সোমবার বিকাল ৫টা নাগাদ তাদের বাড়িতে হামলা চালায় সশস্ত্র দুষ্কৃতিরা। তিনি বিবিসি বাংলাকে বলেন, ভাঙচুর করেছে বাড়ি ঘর, সব লুঠ করে নিয়ে গেছে। আমার বাবা-মাকেও মারধর করেছে। আমি তখন থেকেই ঘর ছাড়া। পরে বাবা-মাকেও সরিয়ে এনেছি। কিন্তু তাদের সঙ্গে এখনও দেখা হয় নি আমার। ওদের এক জায়গায় রেখেছি, আমি অন্য এলাকায় আছি।


শেয়ার করুন