১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:১৮:৫৫ পূর্বাহ্ন
আন্দোলন দমনে নেওয়া ফৌজদারি মামলা প্রত্যাহার
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৪
আন্দোলন দমনে নেওয়া ফৌজদারি মামলা প্রত্যাহার

জুলাই ও আগস্ট মাসে ছাত্র-জনতার আন্দোলন দমন করার জন্য যেসব হত্যাকাণ্ড ঘটেছে, তার সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করা এবং গত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতার আন্দোলন দমন করতে যেসব ফৌজদারি মামলা হয়েছে সেগুলো আগামী ৩ কর্মদিবসের মধ্যে প্রত্যাহারের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সিদ্ধান্ত নিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।


শনিবার (১০ আগস্ট) আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা আসিফ নজরুলের সভাপতিত্বে মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।


বৃহস্পতিবার রাতে অন্তর্র্বতী সরকারের শপথের পর শনিবার প্রথম সচিবালয়ে আসেন আইন উপদেস্টা। প্রথম সভায় নেওয়া সিদ্ধান্তগুলো হলো, ১ জুলাই থেকে ৫ অগাস্ট পর্যন্ত ছাত্র-জনতার আন্দোলনের সময়ের মধ্যে শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে যেসব শিশু-কিশোর মিথ্যা ও হয়রানিমূলক মামলায় আটক রয়েছে তাদের আগামী তিন কর্মদিবসের মধ্যে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা, সন্ত্রাস দমন আইন ও সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা মিথ্যা ও হয়রানিমূলক মামলাগুলো দ্রুত প্রত্যাহার করার ব্যবস্থা করা এবং আইন ও বিচার বিভাগের ১৬৪৩০ নম্বরে (হেল্পলাইন) মিথ্যা ও হয়রানিমূলক মামলার ভুক্তভোগীদের আইনি সহায়তার ব্যবস্থা করা।


শেয়ার করুন