১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:৪১:১৯ পূর্বাহ্ন
রাউজানে তলিয়ে গেছে রাস্তাঘাট, ফসলি জমি
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২৪
রাউজানে তলিয়ে গেছে রাস্তাঘাট, ফসলি জমি

টানা বৃষ্টি আর পাহাড় থেকে নেমে আসা পানির তীব্র স্রোতে রাউজানের সর্তা, ডাবুয়া খালের পাড় ভেঙ্গে লোকালয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। জোয়ারের পানিতে ডুবে আছে উপজেলার হালদা পাড়ে বসবাসকারী অসংখ্য গ্রামের মানুষ। এতে পানিবন্দী হয়ে পড়েছে প্রায় লক্ষাধিক মানুষ। স্থানীয়রা জানিয়েছেন টানা বৃষ্টি, জোয়ার আর পাহাড় থেকে নেমে আসা স্রোতে উপজেলার প্রতিটি ইউনিয়নের মানুষ এখন পানিবন্দী অবস্থায়। 


সরেজমিন দেখা গেছে, হাঁটু থেকে কোমর পানিতে ডুবেছে হাট-বাজারসহ অভ্যন্তরীণ সব সড়ক। অনেকের বাসা বাড়িতে পানি প্রবেশ করায় রান্না করা নিয়ে বিপাকে পড়েছেন। সেই সঙ্গে পানিতে ভেসে গেছে বিভিন্ন এলাকার রাস্তাঘাট। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে মৎস্যচাষীরা। 


এছাড়াও বিভিন্ন ফসিল জমি পানির নিছে তলিয়ে গিয়েছে। গ্রামীণ সড়কগুলো পানিতে ডুবে যাওয়ায় সাধারণ যানবাহন ও মানুষ চলাচলে সীমাহীন দুর্ভোগে পড়েছে। 


জানা যায়, নোয়াপাড়া ইউনিয়নের কচুখাইন, পলোয়ানপাড়া, ঝিকুটি পাড়া, চৌধুরী ঘাটকুল, মোকামিপাড়ার বহু রাস্তাঘাট জোয়ারের পানির স্রোতে ধসে গেছে। একই অবস্থা পরিণত হয়েছে পশ্চিম গুজরার মগদাই, ডোমখালী, আজিমেরঘাট, কাগতিয়া ও কছিমনগর, বিনাজুরী ইউনিয়ন ও রাউজান ইউনিয়নের বিভিন্ন গ্রাম।


উপজেলার উত্তরাংশের হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, নোয়াজিশপুর, গহিরা ইউনিয়ন ও পৌর এলাকার বহু গ্রাম পানিতে ডুবে গেছে। স্থানীয়রা জানিয়েছে সর্তা ও ডাবুয়া খালের পাহাড়ি পানি বাঁধ ভেঙ্গে তীব্র স্রোতে রাস্তাঘাট ধসে বন্যা পরিস্থিতির সৃষ্টি করেছে। 


উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যাজাই মারমা জানান, তিনি দুর্গত এলাকা পরিদর্শন করেছেন। দুর্গত মানুষের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। তাদের খাবারের ব্যবস্থা রাখা হয়েছে। 


শেয়ার করুন