১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০১:২৫:১৪ পূর্বাহ্ন
কমলা-ট্রাম্পের ভাগ্য নির্ধারণ করতে পারে পেনসিলভেনিয়া-জর্জিয়া
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২৪
কমলা-ট্রাম্পের ভাগ্য নির্ধারণ করতে পারে পেনসিলভেনিয়া-জর্জিয়া

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৫ নভেম্বর। এ নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীর জোর প্রচারণা চলছে। তবে দেশটিতে কে হোয়াইট হাউজে যাবেন তা নির্ধারণ করে মূলত ছয়টি রাজ্য। এই রাজ্যগুলোকে ‘ব্যাটলগ্রাউন্ড’ রাজ্য বলে উল্লেখ করা হয়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন প্রেসিডেন্ট নির্বাচনের নির্ধারক রাজ্যগুলোতে জরিপ চালিয়েছে। এতে দেখা যায়, পেনসিলভেনিয়া এবং জর্জিয়া দুই প্রার্থীর ভাগ্য নির্ধারণ করতে পারে।


গতকাল বুধবার সিএনএন/এসএসআরএস এর জরিপ প্রকাশ করা হয়। এতে দেখা যায়, নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হ্যারিস আগের চেয়ে ভালো অবস্থানে আছেন। প্রেসিডেন্ট জো বাইডেন সরে দাঁড়ানোর পর ডেমোক্র্যাট প্রার্থীর জনপ্রিয়তা বাড়তে থাকে। জয়ের জন্য ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেতে হয়। 


জরিপে দেখা যায়, এই ভোট অর্জন করার জন্য কমলা হ্যারিসের সামনে বিভিন্ন পথ খোলা আছে। তবে হ্যারিসের সেই আশাকে হতাশা করতে পারেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি কয়েকটি ব্যাটলগ্রাউন্ড বা সুইং স্টেটে কমলাকে ধরাশয়ী করতে পারেন এমন তথ্য পাওয়া যাচ্ছে।


জরিপে দেখা যায়, উইসকনসিনে ৫০ শতাংশ ভোটার কমলা এবং ৪৪ শতাংশ সমর্থন করছেন ট্রাম্পকে। মিশিগানে কমলাকে ৪৮ শতাংশ এবং ট্রাম্পকে সমর্থন করছেন ৪৩ শতাংশ ভোটার। অ্যারিজোনায় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে ভোট দিতে চায় ৪৯ শতাংশ এবং কমলাকে চায় ৪৪ শতাংশ। 


শেয়ার করুন