০৪ অক্টোবর ২০২৪, শুক্রবার, ১০:৩৫:৪২ পূর্বাহ্ন
রেকর্ড জয়ে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল ভারত
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৪
রেকর্ড জয়ে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল ভারত

কানপুরে ৮২ রানের বেশি রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। এবার বাংলাদেশের বিপক্ষে সেই চ্যালেঞ্জেই সফল হলো ভারত। বৃষ্টির কারণে আড়াই দিনের কম সময়ে নেমে আসা দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। এর ফলে ২-০ ব্যবধানে সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ।


মঙ্গলবার গ্রিন পার্কে ৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। বাংলাদেশ স্পিনার মেহেদী হাসান মিরাজ যদিও ভারতের দুই টপঅর্ডারকে দ্রুত তুলে নেন। তিনি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিলকে আউট করেন।

দুজন আউট হলেও মারমুখী ব্যাট করেন যশস্বী জয়সোয়াল। এই বাঁহাতি ৪৩ বলে ফিফটি তুলে নেন। তবে জয় থেকে খুব কাছে থাকতে তাইজুল ইসলামের বলে আউট হয়ে মাঠ ছাড়েন। তিনি ৪৫ বলে ৮টি চার ও একটি ছক্কায় ৫১ করেন। এছাড়া বিরাট কোহলি ৩৭ বলে ২৯ রানে অপরাজিত ছিলেন।



এর আগে সাদমান ইসলাম ছাড়া বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং লাইনআপ যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে। শেষ দিকে মুশফিকুর রহিম কিছুটা চেষ্টা করলেও বাংলাদেশ ৪৭ ওভার শেষে মাত্র ১৪৬ রানে অলআউট হয়েছে। ফলে ভারতকে ৯৫ রানের লক্ষ্য দিতে পেরেছে সফরকারীরা।


টেস্টের পঞ্চম দিন বাংলাদেশের ব্যাটাররা রীতিমতো উইকেট বিলিয়ে দেন। আগের দিন ২ উইকেট হারিয়ে ২৬ রানে শেষ করা টাইগাররা দিনের শুরুতে মুমিনুল হককে হারায়। রবিচন্দ্রন অশ্বিনের বলে ২ রানে ফেরেন প্রথম ইনিংসের এই সেঞ্চুরিয়ান।



এরপর একে একে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান ও মেহেদী হাসাস মিরাজরা আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত হয়ে পড়েন। তাদের উইকেট নিয়ে উৎসবে মাতে অশ্বিন-জাদেজারা।



ব্যতিক্রম ছিলেন ওপেনার সাদমান। তিনি টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ফিফটি করে আকাশ দীপের বলে আউট হন। সাদমান ছাড়া আর কেউই ফিফটির দেখা পাননি। এছাড়া মুশফিকুর রহিম ৩৭ করেন। শান্তর ব্যাট থেকে আসে ১৯ রান।

শেয়ার করুন