২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:৫১:২৬ অপরাহ্ন
রাজশাহীতে পদযাত্রা নিষিদ্ধ, কঠোর অবস্থানে পুলিশ
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২৩
রাজশাহীতে পদযাত্রা নিষিদ্ধ, কঠোর অবস্থানে পুলিশ

রাজশাহীতে সব ধরণের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করেছে পুলিশ। সোমবার রাতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন-২০২৩-এর সিডিউল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এহেন পরিস্থিতিতে অনুনমোদিত যে-কোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলার অবনতির সমূহ সম্ভাবনা থাকে। তাই আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে মঙ্গলবার রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপির পুলিশ কমিশনার রাজশাহী মহানগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করা হয়ৈছে।

এদিকে, রাজশাহী নগরীর আইন-শৃঙ্খলা পরিস্থিত নিয়ন্ত্রণে রাখতে নগরীতে মোতায়েন করা হয়েছে অতিরিক্তি পুলিশ। বিশেষ করে নগরীর সাহেববাজার এলাকাসহ বিভিন্ন মোড়ে পুলিশ মোতায়েন করা হয়। এছাড়াও চলাচলেও নিয়ন্ত্রণ করা হয়েছে। বেলা ১১টার পর নগরীর কল্পনার মোড় ও হোসনীগঞ্জ মোড়ে বেরিকেট দেয়া হয়।

আরএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলম বলেন, রাজশাহীতে পদযাত্রা কর্মসূচী পালন করার অনুমতি চেয়েছিল বিএনপি। কিন্তু সিটি নির্বাচন ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কারণে তাদের কর্মসূচী পালনের অনুমোতি দেয়া হয়নি। তারা যেন অনুমোতি ছাড়া পদযাত্রা করতে না পারে সে কারণে চলাচালে সাময়িক নিয়ন্ত্রণ করা হচ্ছে।

সরেজমিন দেখা যায়, বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচির কারণে সকাল থেকে মহানগরীর মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘি মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ। মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি এবং জলকামান।

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন, ‘কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরোপয়েন্ট হয়ে রেলগেট পর্যন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম। কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসূচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী করণীয় ঠিক করবো।’

রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের একটি ভিডিও ভাইরাল হয়েছে। রোববার (২১ মে) বিকেল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

২২ সেকেন্ডের ওই ভিডিও চাঁদকে বলতে শোনা যায়, ‘আর ২৭ দফা, ১০ দফার মধ্যে আমরা নাই। এক দফা, শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য যা যা করণীয় আমার করবো ইনশা আল্লাহ।’

এ ঘটনায় আবু সাঈদ চাঁদকে আসামি করে মামলা হয়েছে। একইসঙ্গে রাজশাহীতে তাকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে কুশপুতুল দাহ করা হয়েছে।

সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারসহ ১০ দফা দাবিতে মঙ্গলবার পদযাত্রা কর্মসূচী ঘোষণা করে বিএনপির। শুধু বিএনপি নয় তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গী গণতন্ত্র মঞ্চও এই পদযাত্রা কর্মসূচীতে সংহতি প্রকাশ করে।

শেয়ার করুন