১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ১২:২০:২৮ অপরাহ্ন
জাতিসংঘ কর্মীদের ওপর ইসরাইলি হামলায় চার পরাশক্তির নিন্দা
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২৪
জাতিসংঘ কর্মীদের ওপর ইসরাইলি হামলায় চার পরাশক্তির নিন্দা

লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ইসরাইলি হামলাকে আন্তর্জাতিক মানবিক আইনের পরিপন্থী অভিহিত করেছে ইতালি, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি বলেছে।


এক যৌথ বিবৃতিতে, চারটি দেশ দক্ষিণ লেবাননে জাতিসংঘের ‘অত্যাবশ্যক স্থিতিশীল ভূমিকা’ পুনঃনিশ্চিত করেছে। একইসঙ্গে ইসরাইল এবং অন্যান্য দেশকে শান্তিরক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে জোর দিয়েছে।


এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।


এর আগে জাতিসংঘ জানিয়েছিল, ইসরাইলি ট্যাংক তাদের ঘাঁটিতে ঢুকে পড়েছে। যা সাম্প্রতিককালে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে অন্যতম। জাতিসংঘের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মিত্ররাও এই অভিযোগ নিন্দা জানিয়েছে।


লেবাননের জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে শত শত ইউরোপীয় সৈন্য রয়েছে, সাম্প্রতিক দিনগুলোতে বারবার ইসরাইলি সেনাবাহিনীর আক্রমণের শিকার হয়েছে তারা। এদিকে হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযানে ইসরাইল জাতিসংঘকে শান্তিরক্ষীদের সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে।  জবাবে জাতিসংঘ জানিয়েছে, শান্তিরক্ষীদের ওপর হামলা যুদ্ধপরাধ হিসেবে বিবেচিত হবে।


ইসরাইলি সামরিক বাহিনী রোববার বিদেশি সাংবাদিকদের দক্ষিণ লেবাননে নিয়ে গিয়ে হিজবুল্লাহর একটি সুড়ঙ্গ দেখিয়েছে।  এটি জাতিসংঘের শান্তিরক্ষীদের অবস্থান ২০০ মিটারেরও কম দূরত্বে অবস্থিত। ব্রিগেডিয়ার জেনারেল ইফতাচ নোরকিন বলেন, আমরা আসলে হিজবুল্লাহর একটি সামরিক ঘাঁটিতে দাঁড়িয়ে আছি, যা জাতিসংঘের কাছাকাছি।


ইসরাইলের স্থল অভিযানের ঘোষণার পর থেকে তারা হিজবুল্লাহর বহু সুড়ঙ্গ, রকেট লঞ্চার ও কমান্ড পোস্ট ধ্বংস করেছে বলে দাবি করেছে। তবে এই দাবি স্বাধীনভাবে যাচাই করা যায়নি।  জাতিসংঘ বলছে, ইসরাইলের বেপরোয়া হামলায় শান্তিরক্ষীদের ওপর ক্রমবর্ধমান ঝুঁকি বাড়ছে।  


এ দিকে ইসরায়েল কর্তৃক লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষীরা আহত হওয়ার ঘটনার পর সোমবার গভীর উদ্বেহ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

শেয়ার করুন