২২ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১১:৫৮:১১ অপরাহ্ন
লিবিয়া থেকে দেশে ফিরলেন ১৫৭ বাংলাদেশি
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৪
লিবিয়া থেকে দেশে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫৭ জন অনিয়মিত বাংলাদেশি নাগরিক। বুরাক এয়ারের একটি চার্টার্ড ফ্লাইটে মঙ্গলবার ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তারা।এ সময় তাদেরকে অভ্যর্থনা জানান পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) কর্মকর্তারা।


পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়। 


লিবিয়ার মিসরাতা ও পার্শ্ববর্তী অঞ্চল থেকে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক ১৫৭ জন অনিয়মিত বাংলাদেশিকে পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস ও আইওএমের সহযোগিতায় ফিরিয়ে আনা হয়েছে।


ফিরে আসা বাংলাদেশিদের বেশির ভাগই সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপ যাওয়ার উদ্দেশ্যে মানব পাচারকারীদের প্ররোচনা ও সহযোগিতায় লিবিয়ায় গিয়েছিলেন। তাদের অনেকেই লিবিয়ায় বিভিন্ন সময় অপহরণ ও নির্যাতনের শিকার হয়েছেন।


দেশে ফিরে আসার পর এই ভয়ংকর পথ পাড়ি দিয়ে আর যেন কেউ লিবিয়াতে না যায়, সে বিষয়ে নিজেদের সচেতন হতে এবং সবাইকে সচেতন করার জন্য আহ্বান জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।


আইওএমের পক্ষ থেকে লিবিয়া থেকে ফেরা প্রত্যেককে ছয় হাজার টাকা ও কিছু খাবার উপহার হিসেবে দেওয়া হয়েছে। তাদের চিকিৎসা এবং প্রয়োজনে অস্থায়ী আবাসের ব্যবস্থাও করা হয়েছে।লিবিয়ার বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক থাকা বাংলাদেশি নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে একসঙ্গে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস ও আইওএম।


শেয়ার করুন