২৯ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ০৬:৪১:৪৩ পূর্বাহ্ন
টিকার বুস্টার ডোজ পেলেন ৫৬ লাখের বেশি মানুষ
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২২
টিকার বুস্টার ডোজ পেলেন ৫৬ লাখের বেশি মানুষ

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার (১৯ জুলাই) দেশব্যাপী পালিত হয়েছে বুস্টার ডোজ দিবস। এদিন ৫৬ লাখের বেশি মানুষ টিকার বুস্টার ডোজ নিয়েছেন।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ টিকা পেয়েছেন তিন কোটি ৬১ লাখেরও বেশি মানুষ। দিনব্যাপী এ বিশেষ এই টিকা ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন ২ লাখ ২৪ হাজার মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শাহাদাত হোসেনের সই করা করোনার টিকাদানবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে টিকাদান কার্যক্রমের শুরু থেকে এ পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন ১২ কোটি ৯৫ লাখ ৮৬ হাজার ৭২১ জন। এছাড়া দুই ডোজ টিকার আওতায় এসেছেন ১২ কোটি ১ লাখ ৫ হাজার ৪২৩ জন মানুষ। আর বুস্টার ডোজ নিয়েছেন তিন কোটি ৬১ লাখ ৯০ হাজার ৮১৫ জন।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় (মঙ্গলবার) সারাদেশে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ৪৯ হাজার ৯৯৪ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২ লাখ ২৪ হাজার ৮৪৫ জনকে। এছাড়াও বুস্টার ডোজ টিকা পেয়েছেন ৫৬ লাখ ৩৭ হাজার ৩ জন। তাদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

১ নভেম্বর থেকে বাংলাদেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। তাদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখ ৪৯ হাজার ৫২৭ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৬০ লাখ ৮১ হাজার ৭৮৯ জনকে।

অধিদপ্তর জানিয়েছে, দেশে এ পর্যন্ত ভাসমান জনগোষ্ঠীর ৩ লাখ ৭৩ হাজার ২০৭ জন টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

শেয়ার করুন