২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:০৩:৪৮ অপরাহ্ন
শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী দীনেশ গুণবর্ধনের শপথ
  • আপডেট করা হয়েছে : ২২-০৭-২০২২
শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী দীনেশ গুণবর্ধনের শপথ

রাষ্ট্রপতির শপথ শেষে এবার শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ করা হলো দীনেশ গুণবর্ধনেকে। শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে তাকে প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করেন। 

শুক্রবার কলম্বোর ফ্লাওয়ার রোডে অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ে দাঁড়িয়েই তিনি শ্রীলংকার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। খবর এনডিটিভির।

মাহিন্দা রাজাপাকসে প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেওয়ার পর প্রধানমন্ত্রী পদে রনিল বিক্রমসিংহেকেই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করা হয়েছিল। বর্তমানে তিনি শ্রীলংকার প্রেসিডেন্ট হয়ে যাওয়ায় নতুন প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্তকরা হল দীনেশ গুণবর্ধনেকে।

এক সপ্তাহের মধ্যেই ওলট-পালট হয়ে গিয়েছে শ্রীলংকার রাজনৈতিক পটভূমি। আর্থিক সঙ্কটে ডুবে থাকা দেশ ছেড়ে খোদ প্রেসিডেন্টই পালিয়ে যাওয়ায়, সাময়িকভাবে অভিভাবকহীন হয়ে পড়েছিল শ্রীলংকা। পরে সিঙ্গাপুর থেকে গোতাবায়া রাজাপক্ষে ইস্তফাপত্র পাঠালে নতুন রাষ্ট্রপতি হিসাবে নির্বাচন করা হয় দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহেকে। সেই শূন্যপদ পূরণ করতেই দেশের প্রাক্তন মন্ত্রী দীনেশ গুণেবর্ধনেকেই  প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করলেন রনিল বিক্রমসিংহে।

সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদে শপথ নেওয়ার আগে থেকেই দীনেশ গুণবর্ধনের নাম প্রধানমন্ত্রী হিসাবে ভেবে রেখেছিলেন নয়া প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে। শুধুমাত্র দক্ষ প্রশাসক বা প্রাক্তন মন্ত্রী হিসাবেই নন, গুণবর্ধনেকে স্কুলজীবন থেকেই চেনেন রনিল বিক্রমসিংহে। তারা সহপাঠী ছিলেন। দেশের সঙ্কটময় পরিস্থিতিতে বিশ্বস্ত কাউকে পাশে চাই, সেই কারণেই তিনি ছোটবেলার বন্ধুকেই প্রধানমন্ত্রী হিসাবে চাইছেন বলে সূত্রের দাবি।

চলতি সপ্তাহেই শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন রনিল বিক্রমসিংহে।

শেয়ার করুন