০৫ ডিসেম্বর ২০২২, সোমবার, ০৩:২২:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের আগে চীনের মহড়া
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২২
ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের আগে চীনের মহড়া

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে চলমান উত্তেজনার মধ্যে সামরিক মহড়া শুরু করেছে চীন।

চীনের পিপল লিবারেশন আর্মি তাইওয়ান প্রণালির কাছে এ সামরিক মহড়া চালিয়েছে। খবর ব্লুমবার্গের।

চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলে এই মহড়া চলে। ফুজিয়ান প্রদেশ এবং তাইওয়ানের মূল ভূখণ্ডের মাঝখানে রয়েছে তাইওয়ান প্রণালি।

অর্থাৎ ফুজিয়ান প্রদেশ থেকে তাইওয়ান প্রণালি পার হলেই তাইওয়ানের মূল ভূখণ্ড। চীনা সামরিক বাহিনী মহড়ায় তাজা গুলি ব্যবহারের ঘোষণা দিয়েছিল।

শনিবার সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত ফুজিয়ান উপকূলে পিংতাং দ্বীপের কাছে এ মহড়া চলে।

পিংতাং মেরিটাইম কর্মকর্তারা এ জন্য একটি হুশিয়ারি সংকেত জারি করে যাতে বলা হয়েছে— নির্ধারিত সময়ের জন্য ওই এলাকা সব ধরনের জাহাজ এড়িয়ে চলবে।

তবে এ ঘোষণায় পরিষ্কার করে বলা হয়নি- সামরিক মহড়াই কী ধরনের অস্ত্র ব্যবহার করা হবে এবং কোনো অস্ত্রের পরীক্ষা চালানো হবে কিনা।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের বিরুদ্ধে চীন বারবার আমেরিকাকে হুশিয়ারি দিয়ে বলেছে, সম্ভাব্য এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে; এমনকি সামরিক সংঘাতও শুরু হতো পারে।

শুক্রবার এশিয়ার সফরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন পেলোসি। তিনি প্রথমে জাপান, পরে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুর যাবেন।

এ সময় কিছুক্ষণের জন্য তিনি তাইওয়ানে যাত্রাবিরতি করবেন বলে ঘোষণা দিয়েছেন।

এর আগে আমেরিকার সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা হিসেবে ১৯৯৭ সালে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার নিউট গিংরিচ তাইওয়ান সফর করেছিলেন।

শেয়ার করুন