০৫ অক্টোবর ২০২২, বুধবার, ০৯:৩৮:৩৬ অপরাহ্ন
খোলাবাজারে সর্বোচ্চ দামে ডলার
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২২
খোলাবাজারে সর্বোচ্চ দামে ডলার

বাংলাদেশ ব্যাংক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) অভিযানের পর খোলাবাজারে ডলার ক্রেতার সংকট রয়েছে। তবে ক্রেতার সংকট থাকলেও সরবরাহ কম হওয়ায় ডলার দাম বেড়েছে সর্বোচ্চ পর্যায়ে। সোমবার (৮ আগস্ট) দুপুর থেকে খোলাবাজারে ডলার ১১৪ থেকে ১১৫ টাকায় বিক্রি হতে দেখা যায়।


বিক্রেতারা বলছেন, ক্রেতা কমলেও ডলার সরবরাহ কমেছে। আর সরবরাহ কম থাকায় দাম বেড়েছে। এর আগে ডলার কিনতে কোনো কাগজ দেখাতে হতো না খোলাবাজারে। এখন এক্সচেঞ্জ হাউজ থেকেও ডলার কিনতে দেখাতে হচ্ছে পাসপোর্ট।


আন্তঃব্যাংক প্ল্যাটফর্মে প্রতি ডলারের বিনিময়মূল্য ৯৪ টাকা ৭০ পয়সা। আর ব্যাংকগুলো গ্রাহকের কাছে প্রায় ১০০ টাকার মধ্যে বিক্রি করছে। তবে খোলাবাজারে প্রতি এক ডলার বিক্রি হচ্ছে ১১৪ থেকে ১১৫ টাকার মধ্যে।


এ বিষয়ে মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. হেলার উদ্দিন জাগো নিউজকে বলেন, এখন ডলার বিক্রি আর আগের মতো নেই, তবে ডলার সংকট আগের মতোই রয়েছে। অভিযান শুরুর পর থেকে মানুষের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়েছিল। এখন চাইলেও যে কেউ এক্সচেঞ্জ হাউজগুলো থেকে ডলার নিতে পারছে না। এখন অবশ্যই পাসপোর্ট দেখাতে হবে।


খোলাবাজারে ডলার বিক্রেতা অপর এক ব্যবসায়ী বলেন, ক্রেতা কিছুটা কমেছে। ডলার সংকট থাকায় দাম এখন বাড়তি অবস্থায় রয়েছে।


সম্প্রতি দেশে ডলার সংকট শুরু হয়। এই সুযোগ কাজে লাগিয়ে কিছু অসাধু ব্যবসায়ী ডলার কারসাজিতে জড়িয়ে পড়েন। এতে ডলার সংকট আরও তীব্র হয়। এসব অনিয়ম ও কারসাজি মোকাবিলায় মাঠে নামে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা।

শেয়ার করুন