২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৪২:৪৭ অপরাহ্ন
বাঘায় জাতীয় শোক দিবস পালন
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২২
বাঘায় জাতীয় শোক দিবস পালন

রাজশাহীর বাঘায় স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

কর্মসূচির মধ্যে ছিল, সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন, শোক র‌্যালি, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণ।

উপজেলা প্রশাসনের আয়োজনে সরকারি-বেসরকারি সংগঠন জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

এছাড়াও উপজেলা আওয়ামী লীগ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, থানা পুলিশ, শাহদৌলা সরকারি কলেজ, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি পালন করা হয়।

সোমবার (১৫ আগস্ট) সকাল ৯টার দিকে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে শোক র‌্যালি, সাড়ে ৯টার দিকে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় মিলিত হয়।

নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, সহকারি কমিশনার(ভূমি) জুয়েল আহম্মেদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল প্রমূখ।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। বঙ্গবন্ধু চেয়েছিলেন এ দেশকে সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা করতে। কিন্তু কুচক্রি মহলের ষড়যন্ত্রে সপরিবারে হত্যা করা হয় তাকে।

তাঁর বেঁচে থাকা সুযোগ্য কন্যা ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নের্তৃত্বে আওয়ামী লীগ দেশের অগ্রগতিতে ভূমিকা রাখছেন। দেশ থেকে জঙ্গিবাদের আস্তানা উৎখাত করে বাংলাদেশকে সোনার বাংলায় রুপ দিয়েছেন।

আলোচনা সভা শেষে চিত্রাঙ্গন, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসাদুজ্জামান আসাদ, অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দীন, সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবীর, আড়ানী পৌর সভার মেয়র মুক্তার আলী, বাঘা পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, সাইফুল ইসলাম, ডিএম বাবুল মনোয়ার, নূরমোহাম্মদ তুফান, পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মামুন হোসেনসহ আওয়ামী লীগের দলীয় অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, সৈনিকলীগের সভাপতি আনোয়ার হোসেন মিল্টন, কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, প্রকৌশলী রতন কুমার ফৌজদার, আনসার ভিডিপি অফিসার মিলন দাসসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী।

এছাড়া পৃথক কর্মসূচির মাধ্যমে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুলের সভাপতিত্বে ও উপাধ্যক্ষ ওয়াহিদ সাদিক কবীরের সঞ্চালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন দলীয় নেতৃবৃন্দ।

অপরদিকে, শাহদৌলা সরকারি কলেজে শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় শোক দিবস পালন করা হয়। কলেজ চত্বরে নির্মিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাজেদুর রহমান। কলেজের শিক্ষক আহম্মেদ বেলালের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, শিক্ষক আবু বকর সিদ্দিক, আমিরুল ইসলাম, শামীম রানা, মতিউর রহমান, সাইফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মাসুদ রানা ও সনজিত সরকার।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ আসাদুজ্জামান আসাদের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ডাঃ তামান্নার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, ডাঃ পার্থ মনি, ডাঃ নয়ন সরকার, ডাঃ ইসরাতুন্নাহার শিমু, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, স্যানেটারি ইন্সপক্টের আব্দুল হানান, স্টাফ নার্স মালেকা পারভিন প্রমূখ।

বাদ যোহর মসজিদ-মন্দির ও গীর্জাসহ ধর্মীয় উপাশনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

শেয়ার করুন