০৭ ফেব্রুয়ারী ২০২৩, মঙ্গলবার, ০৪:০২:২৮ অপরাহ্ন
জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত শিগগিরই : বিদ্যুৎ প্রতিমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৯-০৮-২০২২
জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত শিগগিরই : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দুই-একদিনের মধ্যেই জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হবে।

সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। ৫ শতাংশ প্রত্যাহার করা হয়েছে আগাম কর। এই উদ্যোগের ফলে ডিজেলে আমদানি ব্যয় কমবে। সেদিক থেকে জ্বালানির মূল্য আরেকদফা সমন্বয় করার চিন্তা করা হচ্ছে।

তিনি আরো বলেন, তেলের সমন্বয় কিছুটা করতে পারবো। তার যাচাই বাছাই চলছে। সরকার যেহেতু আমদানি শুল্ক কমিয়েছে, সেটা হয়তো আমাদের জন্য কিছুটা স্বস্তির সংবাদ। কিন্তু বিশ্ববাজারে তেলের দাম অনেক বেড়ে গেছে আবার। ১৫০ মার্কিন ডলারে উঠেছে প্রতি ব্যারেলে।

প্রতিমন্ত্রী বলেন, এই পরিস্থিতিতে আমরা কতটুকু সমন্বয় করতে পাররো, কারণ এখানে ভর্তুকির একটা বড় অংশ যোগ হবে আবার। যখন ১১৪ টাকা প্রতি লিটার ডিজেলের দাম ছিল তখন ৮ টাকার উপরে ভর্তুকি ছিল। এখন হয়তো সে টাকাটা আরো বাড়তে পারে। এসব পর্যালোচনা করে আমরা দেখব, তারপরে সিদ্ধান্ত নেবো।

এর আগে, রোববার ডিজেলের আগাম কর অব্যাহতি ও আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শেয়ার করুন