১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:২৩:৩১ পূর্বাহ্ন
সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৭ প্রাণ
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২২
সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৭ প্রাণ

সদ্য বদিায়ী সপ্টেম্বের মাসরে ৩০ দনিে সারাদশেে ৪ হাজার ৩২টি র্দুঘটনায় (সড়ক-রলেপথ-নৌপথ) ৫৭৯ জন নহিত হয়ছেনে। এছাড়া আহত হয়ছেনে ৩ হাজার ৯৬৮ জন।


শনবিার (১ অক্টোবর) সভে দ্য রোড এক প্রতবিদেনে এ তথ্য জানয়িছে।ে


দশেরে ২৫টি জাতীয় দনৈকি, বভিন্নি সংবাদ সংস্থা ও ইলকেট্রনকি গণমাধ্যমে প্রকাশতি-প্রচারতি তথ্যরে পাশাপাশি সারাদশেে সভে দ্য রোড-এর স্বচ্ছোসবেীদরে প্রাপ্ত তথ্য নয়িে এ প্রতবিদেন তরৈি করা হয়ছে।ে


প্রতবিদেনে সভে দ্য রোড’র মহাসচবি শান্তা ফারজানা বলনে, কবেল সংশ্লষ্টি র্কতৃপক্ষরে যথাযথ পদক্ষপে, পুলশি প্রশাসনরে দায়ত্বিে অবহলোর কারণে প্রতনিয়িত এসব র্দুঘটনা ঘটে চলছে।ে


সংগঠটি জানায়, বাইক লনে না থাকা, নয়িম না মনেে দ্বগিুণ গততিে পথে বাহন চালানো, যাত্রীদরে অসাবধানতাসহ বভিন্নি কারণে পাল্লা দয়িে বড়েছেে নৌ র্দুঘটনাও।


নৌপুলশিসহ সংশ্লষ্টিদরে দায়ত্বিে অবহলোর কারণে অবধৈ নৌযানে সয়লাব যমেন হয়ছে,ে তমেনি তাতে অতরিক্তি যাত্রী নয়িে চলাচলরে কারণে নৌপথে র্দুঘটনা ঘটছেে ২৫৯ট।ি এসব র্দুঘটনায় ৬৮ জন নহিতরে পাশাপাশি ৫১৪ জন আহত হয়ছেনে। এছাড়া নখিোঁজ রয়ছেনে ১২ জন। রলেপথে ১৭৮টি র্দুঘটনায় ১৪ জন নহিত ও ১৭৪ জন আহত হয়ছেনে।



এ সময়ে আকাশপথে কোনো র্দুঘটনা না ঘটলওে বমিানবন্দরে চরম অব্যবস্থাপনার কারণে প্রতদিনি শত শত যাত্রী হয়রানরি শকিার হচ্ছনে বলে প্রতবিদেনে বলা হয়।


প্রতবিদেনে উঠে আসা তথ্যে দখো যায়, সপ্টেম্বেরে ৬৭৫টি মোটরসাইকলে র্দুঘটনায় ৪৬ জন নহিত ও ৫০৯ জন আহত হয়ছেনে। ১ হাজার ৯১৪টি বাস র্দুঘটনায় ৩৪২ জন নহিত ও ১ হাজার ৮০২ জন আহত হয়ছেনে। এছাড়া ব্যাটারচিালতি যান, পকিআপ, সএিনজসিহ মাঝারি ও ক্ষুদ্র বাহনে ১ হাজার ৬টি র্দুঘটনায় ১০৯ জন নহিতরে পাশাপাশি আহত হয়ছেনে ৯৬৯ জন।


সপ্টেম্বেরে সড়কে ঝরছেে ৪৯৭ প্রাণ


২৫ সপ্টেম্বের পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবে র্অধশতাধকি মানুষরে মৃত্যু হয়


২০০৭ সালে ঢাকা বশ্বিবদ্যিালয় থকেে আত্মপ্রকাশরে পর গত ১৫ বছর ধরে আকাশ-সড়ক-রলে ও নৌপথকে র্দুঘটনামুক্ত করার লক্ষ্যে দশেরে একমাত্র স্বচ্ছোসবেী ও গবষেণা সংগঠন সভে দ্য রোড সপ্টেম্বেররে এই প্রতবিদেনওে বরাবররে মতো তাদরে সুপারশি তুলে ধর।ে



সখোনে বলা হয়, র্দুঘটনা রোধে দশেরে সব সড়ক-মহাসড়ক ও সতেুতে বাইক লনে, পথচারীদরে জন্য ফুটপাত, বাইসাইকলে লনে এবং সারাদশেে সব সড়ক-মহাসড়কে সসিটিভিি ক্যামরো স্থাপন-র্পযবক্ষেণ এবং ৫ কলিোমটিার অন্তর পুলশি বুথ স্থাপন করলে সড়কপথ র্দুঘটনা, যাত্রী হয়রান,ি খুন, র্ধষণমুক্ত হব।ে


সভে দ্য রোড-এর চয়োরম্যান জডে এম কামরুল আনাম, প্রতষ্ঠিাতা মোমনি মহেদেী, মহাসচবি শান্তা ফারজানা, ভাইস চয়োরম্যান বকিাশ রায়, জয়িাউর রহমান জয়িা, আইয়ুব রানা, ঢাকা সাব-এডটিরস কাউন্সলিরে সহ-সভাপতি আনজুমান আরা শল্পিীসহ অন্যদরে সম্মলিতি প্রচষ্টোয় সপ্টেম্বেররে এই প্রতবিদেন তরৈি করা হয়।

শেয়ার করুন