২৩ মার্চ ২০২৩, বৃহস্পতিবার, ১১:৩৪:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজশাহীর গোদাগাড়ীতে নতুন করে ৪২০ টি ভূমিহীন ও গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের বাড়ীর চাবি ও দলিল হস্তান্তর সাঁথিয়ায় ডাক বিভাগের পিকআপ ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২ মাদারীপুরের শিবপুরে বাস খাদে, নিহত ১৭, আহত ৩০ কারাগার থেকে মুক্তি পেলেন চিত্রনায়িকা মাহি তাহেরপুর পৌর আ.লীগের দলীয় পদ থেকে মুনসুর ও মেয়র কালামকে অব্যাহতি রাজশাহী বঙ্গবন্ধু কলেজে ১৭ শিক্ষক-কর্মচারী নিয়োগ ধরে ফেলায় হাজিরা খাতা গায়েব জাতির পিতার মানবিকতা ও মানুষের প্রতি দরদ শিশুকালেই জানা গেছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন আজ জামিন পেলেন সাবেক এমপি আরজু
ব্রুনাইয়ের সুলতানের সফরে ৫ চুক্তি-সমঝোতা স্মারক সই হতে পারে
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২২
ব্রুনাইয়ের সুলতানের সফরে ৫ চুক্তি-সমঝোতা স্মারক সই হতে পারে

ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ তিন দিনের সফরে ১৫ অক্টোবর ঢাকায় আসছেন। এটি হবে তার প্রথম বাংলাদেশ সফর। এই সফরে ৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন তার দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ব্রুনাইয়ের সুলতানের সফরে দুই দেশের মধ্যে সরাসরি উড়োজাহাজ চলাচল, ব্রুনাইয়ে বাংলাদেশের কর্মী নিয়োগ, সমুদ্রগামী জাহাজে কর্মরত নাবিকদের সনদ দেওয়াসহ পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। 

আবদুল মোমেন বলেন, ‘জ্বালানি আমদানির বিষয়ে ব্রুনাইয়ের সঙ্গে আলোচনা করছি। এ আলোচনায় অগ্রগতি হয়েছে।’

প্রায় ২০-২৫ হাজার বাংলাদেশি কর্মী বর্তমানে ব্রুনাইয়ে কাজ করছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। ব্রুনাইয়ে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়টি দেশটির সুলতানের আসন্ন সফরে প্রাধান্য পাবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ব্রুনাইয়ের সুলতান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তার সম্মানে রাষ্ট্রপতির দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে ব্রুনাই সফরে গিয়েছিলেন। সেই সময় দুই দেশের মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছিল। ব্রুনাইয়ের সুলতানের বাংলাদেশ সফরে এ সমঝোতা স্মারকগুলো কার্যকরের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

শেয়ার করুন