১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৩০:৫৬ পূর্বাহ্ন
ইউনিফর্ম পরে টিকটক করায় সাজা পাচ্ছেন পুলিশের ১৩ সদস্য
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২২
ইউনিফর্ম পরে টিকটক করায় সাজা পাচ্ছেন পুলিশের ১৩ সদস্য

বাংলাদেশ পুলিশের পোশাক পরে টিকটক ভিডিও করার অভিযোগে ১৩ পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এদের মধ্যে আটজন নারী ও পাঁচজন পুরুষ পুলিশ সদস্য রয়েছে। বর্তমানে অভিযুক্তরা বিভিন্ন জেলায় কর্মরত রয়েছে।

অভিযুক্ত ১৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য গত ৬ অক্টোবর ডিএমপি কমিশনারের পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেনের স্বাক্ষরিত এক আদেশে সংশ্লিষ্ট জেলা পুলিশের কাছে চিঠি পাঠানো হয়েছে।

আদেশের অনুলিপি কমান্ড্যান্ট, পুলিশ ট্রেনিং সেন্টার, মহেরা, টাঙ্গাইল/পুলিশ ট্রেনিং সেন্টার ও রংপুরে পাঠানো হয়েছে। কমান্ড্যান্ট আরআরএফ, চট্টগ্রাম, পিরোজপুর, টাঙ্গাইল, হবিগঞ্জ, নোয়াখালী, মাগুরা ও ঝালকাঠি পুলিশ সুপারদের কাছে ১৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি পাঠানো হয়েছে।'

অভিযুক্ত ১৩ কনস্টেবল হলেন— আয়েশা বেগম (টাঙ্গাইল), আইরিন আক্তার (পিরোজপুর), সমাপ্তি ইসলাম (পিটিসি, রংপুর), আবু হানিফা নিপু (হবিগঞ্জ), রিপন চাকমা (আরআরএফ, চট্টগ্রাম), রিমন বড়ুয়া (আরআরএফ, চট্টগ্রাম), মো. রায়হান উদ্দিন (আরআরএফ, চট্টগ্রাম), কামরুন্নাহার আক্তার (নোয়াখালী), সাকিরা আক্তার (হবিগঞ্জ), শাহানা পারভীন শম্পা (মাগুরা), মোছা. রশনি ইয়ারা (পিটিসি, টাঙ্গাইল), রেজাউল করিম (আরআরএফ, চট্টগ্রাম) ও মো. আশিকুল হক (ঝালকাঠি)।

গত বছর ডিএমপি বিভিন্ন ইউনিটে ‘পুলিশের ইউনিফর্ম পরে টিকটক-লাইকি অ্যাপ ব্যবহার করে ভিডিও বানাতে বা শেয়ার করার ক্ষেত্রে পুলিশ সদস্যদের আরও সতর্ক থাকার নির্দেশনা পাঠিয়েছিল।

ওই নির্দেশনায় বলা হয়, ডিএমপির কতিপয় পুলিশ সদস্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য প্রচার করছেন। ‘পুলিশের ইউনিফর্ম পরে ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার মতো অঙ্গভঙ্গি করে ভিডিও ধারণ করে তা টিকটক হিসেবে আপলোড করা হয়। এ ধরনের কার্যকলাপ রোধে পোস্টদাতাকে চিহ্নিত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দেশনায় প্রতিটি ফোর্সের ইনচার্জদের সহকর্মীদের সামাজিক যোগাযোগেরমাধ্যম ব্যবহারের বিষয়টি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। পুলিশের পোশাক পরে অথবা পুলিশবিষয়ক কোনো পোস্ট ফেসবুকে আপলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এছাড়া সরকারি প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগেরমাধ্যম ব্যবহার নির্দেশিকা-২০১৯ মেনে চলতে হবে।

আদেশে বলা হয়েছে, পুলিশের ইউনিফর্ম পরে ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার মতো অঙ্গভঙ্গি করে ভিডিও ধারণ করে তা টিকটক হিসেবে আপলোড করা হয়। ওই ভিডিও কন্টেন্টগুলোতে অনেকের নেতিবাচক মন্তব্য রয়েছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার গণমাধ্যমকে বলেন, অভিযুক্ত ১৩ পুলিশ সদস্য আপত্তিকর ভিডিও কন্টেন্ট তৈরি করে তা টিকটক বানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হয়।যা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। তাই তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

শেয়ার করুন