২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৪৭:৫১ পূর্বাহ্ন
বিএনপি লাশ চায়, তাই উসকানি দিচ্ছে : কাদের
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
বিএনপি লাশ চায়, তাই উসকানি দিচ্ছে : কাদের

বিএনপি উসকানি দিয়ে লাশ ফেলতে চায় দাবি করে সে বিষয়ে সতর্ক থাকতে দলের নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার ঢাকার ওসমানী মিলনায়তনে নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভায় বক্তব্যে এই সতর্কবার্তা দেন তিনি।

আন্দোলনের জন্য চাঙা হয়ে ওঠা বিএনপিকে রাজপথে মোকাবেলার হুঁশিয়ারিও দেন ওবায়দুল কাদের।

সরকার পতনের আন্দোলনের ঘোষণা দিয়ে নামা বিএনপি এখন বিভাগীয় পর্যায়ে সমাবেশ করছে। তারা ডিসেম্বরের মধ্যে সরকার পরিবর্তনের হুমকিও দিচ্ছে।

শনিবার খুলনায় সমাবেশের আগে বিএনপি নেতারা রাজপথ এখন তাদের দখলে বলেও দাবি করেন।

ওবায়দুল কাদের বলেন, “তারা তাদের যত সন্ত্রাসী, বিভিন্ন মামলার আসামি, খুনের মাদকের সন্ত্রাসের, তাদেরকে জনসভা উপলক্ষে জড়ো করছে। আগেভাগে খুলনার সেই জায়গা দখল করছে, তাদের দলের অফিসের সামনে অবস্থান নিয়েছে।

“এখন তাদের উদ্দেশ্য হল একটা ঘটনা ঘটানো, তাদের উদ্দেশ্য হল তারা লাশ ফেলতে চায়। লাশ ফেলে আন্দোলন জমাতে চায়।”

এ বিষয়ে হুঁশিয়ার থাকতে আওয়ামী লীগের সবার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “তারা যতই আজকে উস্কানি দেবে, আমরা সরকারি দল থেকে কোনো উস্কানি দেব না। আমরা হুট করে মাথা গরম করব? এটা উচিৎ নয়।”

“আমরা রাজনৈতিকভাবে মোকাবেলা করতে চাই। আর তারা যদি তাদের ১৩/১৪ সালের মত সহিংসতার অবস্থানে আসে, ১৩/১৪ সাল? এখন ২০২২ সাল। এখানে উদ্ভূত পরিস্থিতি যেভাবে মোকাবেলা করতে হয়, তার সমুচিৎ জবাব আমরা দেব।”

রাজনৈতিক সংঘাতে কেউ নিহত হলে তার মূল দায় সরকারকে নিতে হবে- বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের জবাবে কাদের বলেন, “এখন তারা যদি উস্কানি দিয়ে লাশ ফেলতে চায়, এখানে সরকার দায় নেবে না।”

তবে রাজপথ আওয়ামী লীগ ছেড়ে দেবে না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “আমি তো তাদেরকে বলেছি, আপনারা খেলতে চান? আসুন মাঠে। রাজপথ আমরা কাউকে ইজারা দিই নাই।

“আর ডিসেম্বরের রাজপথের চেতনা আমরা ধারণ করি। বিজয়ের চেতনা বিএনপির নেই, কাজেই রাজপথের যে মোকাবেলা, বিএনপির এখানে চ্যালেঞ্জ করার কিছু নেই।”

আওয়ামী লীগ সরকার দেশে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার চেষ্টা করে যাচ্ছে জানিয়ে মন্ত্রী ওবায়দুর কাদের বলেন, “দেশটা শান্তিতে থাকুক, মানুষ স্বস্থিতে থাকুক, সেটাই আমরা চাই। আমরা চাই না দেশে অশান্তি হোক, বিশৃঙ্খলা হোক। সেটা তো ক্ষমতাসীন দল হিসেবে আমাদেরই ক্ষতি।

“আমরা ক্ষতিটা কেন গায়ে পড়ে ডেকে আনব? আমরা সামাল দেওয়ার চেষ্টা করছি। তারা এখন পতাকায় লাঠির সঙ্গে জাতীয় পতাকা নিয়ে এলো, ভয় দেখাচ্ছে।”

শেয়ার করুন