২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:০৯:৩১ পূর্বাহ্ন
উত্তেজনার মধ্যে যে কথা হলো রাশিয়া-যুক্তরাষ্ট্রের
  • আপডেট করা হয়েছে : ০১-০২-২০২৩
উত্তেজনার মধ্যে যে কথা হলো রাশিয়া-যুক্তরাষ্ট্রের

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মস্কোয় নিযুক্ত নতুন মার্কিন রাষ্ট্রদূত লিন ট্রেসি এবং রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভের মধ্যে সোমবার এ আলোচনা হয়। ট্রেসি মস্কোয় পৌঁছানোর পর এই প্রথমবারের মতো দুপক্ষের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হলো।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে সমসাময়িক কিছু বিষয়ে কথোপকথনের সময়, যা সম্প্রতি ওয়াশিংটনের ভুলের কারণে তীব্রভাবে বেড়েছে, মার্কিন কূটনৈতিক মিশনের প্রধান বর্তমান সংঘাতমূলক পরিস্থিতির প্রতিকূলতার দিকে ইঙ্গিত করেন, যা গুরুতর নেতিবাচক পরিণতিতে পরিপূর্ণ।’

বিবৃতিতে আরও বলা হয়, রুশ উপপররাষ্ট্রমন্ত্রী নতুন মার্কিন দূতের প্রতি প্রত্যাশা ব্যক্ত করে বলেছেন, তিনি (ট্রেসি) তার যাবতীয় কর্মকাণ্ডে রাশিয়ান আইনকানুন কঠোরভাবে অনুসরণের পাশাপাশি আমাদের আদর্শ ও মূল্যবোধ এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা সংক্রান্ত স্বাগতিক দেশের নীতির প্রতি শ্রদ্ধাশীল থাকবেন।

ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বরে মস্কোয় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ট্রেসির নাম নিশ্চিত করা হয়। এর আগে তিনি আর্মেনিয়ায় মার্কিন দূত হিসেবে দায়িত্ব পালন করেন।

শেয়ার করুন