১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:১৫:১৩ অপরাহ্ন
চীন যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে: ব্লিঙ্কেন
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২৩
চীন যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে: ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুন উড়িয়ে মার্কিন সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে চীন—এমন দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। তিনি বলেন, চীনের এমন দায়িত্বজ্ঞানহীন কর্মকাণ্ড সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এ ঘটনায় দেশটিতে আসন্ন সফর বাতিলও করেছেন বিঙ্কেন। খবর বিবিসির। 

এ বিষয়ে চীন জানিয়েছে, বেলুনটি আবহাওয়া নির্ণয়ের কাজে ব্যবহার করা হচ্ছিল এবং প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত পথ থেকে বিচ্যুত হয়ে যুক্তরাষ্ট্রের আকাশে চলে গেছে।

আর পেন্টাগন বলছে, মার্কিন আকাশের পর লাতিন আমেরিকায় আরও একটি চীনের নজরদারি বেলুন শনাক্ত হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই কে ফোন করে চীন সফর বাতিল করেছেন অ্যান্থনি ব্লিঙ্কেন।  ফোনে তিনি বলেন, মার্কিন আকাশে বিমান নজরদারি বিমান উড়ানোর মাধ্যমে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে চীন। এর পর আর দেশটিতে সফর কোনো গুরুত্ব বহন করে না। 

আগামী ৫-৬ ফেব্রুয়ারি চীন সফরে যাওয়ার কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার কথা ছিল। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, চীন ও মার্কিন সামরিক অবস্থা, জলবায়ু পরিবর্তনসহ বেশ কিছু বিষয় নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার কথা ছিল।

 
ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে চীন। একই সঙ্গে তারা রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করেছে। এতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি হয়েছে।

শেয়ার করুন