২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০১:৩৭:৫০ পূর্বাহ্ন
রাশিয়ার তেল-গ্যাস বিক্রি করবে ইরান!
  • আপডেট করা হয়েছে : ১৩-০২-২০২৩
রাশিয়ার তেল-গ্যাস বিক্রি করবে ইরান!

একটি জ্বালানি চুক্তি নিয়ে ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে রাশিয়া। রুশ উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক মস্কোয় এ খবর জানিয়েছেন।

তিনি বলেন, চুক্তি অনুযায়ী ইরানের উত্তরাঞ্চল দিয়ে রাশিয়ার তেল ও গ্যাস প্রবেশ করবে এবং পারস্য উপসাগর দিয়ে সেই তেল ও গ্যাস বিশ্বের অন্য দেশের কাছে রপ্তানি করবে তেহরান।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আলেক্সান্ডার নোভাক সম্ভাব্য এ চুক্তিকে একটি ‘আশাব্যঞ্জক প্রজেক্ট’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, এখন প্রকল্পটির সম্ভাব্য কারিগরিক দিকগুলো খতিয়ে দেখা হচ্ছে।

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী বলেন, চুক্তিটি চূড়ান্ত হলে প্রাথমিকভাবে রাশিয়া প্রতিদিন এক হাজার কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ও ৫০ লাখ টন অশোধিত তেল ইরানকে সরবরাহ করবে। ইরান একই পরিমাণ তেল ও গ্যাস আঞ্চলিক দেশগুলোর কাছে হস্তান্তর করবে।

একই ধরনের একটি চুক্তির ভিত্তিতে ইরান বর্তমানে নিজের উত্তর-পূর্ব সীমান্ত দিয়ে তুর্কমেনিস্তান থেকে নিজের ব্যবহারের জন্য প্রাকৃতিক গ্যাস আমদানি করে এবং নিজের উৎপাদিত একই পরিমাণ গ্যাস দেশের উত্তর-পশ্চিমাঞ্চল দিয়ে আজারবাইজানে রপ্তানি করে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে বিশেষ অভিযানের জের ধরে পশ্চিমা দেশগুলো রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরানের ভেতর দিয়ে নিজের জ্বালানি রপ্তানির আলোচনা শুরু করে মস্কো।

শেয়ার করুন