২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৪৮:৫৪ অপরাহ্ন
প্রথম ম্যাচে লিটনকে পাচ্ছে না বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ২৯-০৮-২০২৩
প্রথম ম্যাচে লিটনকে পাচ্ছে না বাংলাদেশ

এশিয়া কাপে রওনা দেওয়ার আগে বাংলাদেশ প্রথম ধাক্কাটা খায় ইবাদত হোসেন ছিটকে পড়ায়। তাঁর শুধু এশিয়া কাপ নয়, বিশ্বকাপ নিয়েও তৈরি হয়েছে সংশয়। হাঁটুর চোট নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে গতকাল ইংল্যান্ড গেছেন ইবাদত। আজ তিনি সেখানে চিকিৎসকের কাছে যাবেন বলে আজকের পত্রিকাকে জানিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।


ইবাদতের পর বাংলাদেশের এশিয়া কাপ মিশনে এবার ধাক্কা হয়ে এসেছেন লিটন দাস। জ্বরে আক্রান্ত বাংলাদেশ ওপেনার পরশু দলের সঙ্গে শ্রীলঙ্কায় যেতে পারেননি। জ্বর থেকে সেরে না ওঠায় গতকালও শ্রীলঙ্কায় যাওয়া হয়নি তাঁর। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচের আগে বাকি আছে আর দুই দিন। বিসিবির মেডিকেল বিভাগ সূত্রে জানা গেছে, লিটনের জ্বর কিছুটা কমলেও শারীরিক দুর্বলতা আছে। এর মধ্যে তাই লিটন শ্রীলঙ্কা গেলেও প্রথম ম্যাচে খেলা হচ্ছে না তাঁর।


আগামী পরশু শ্রীলঙ্কার বিপক্ষে লিটনের না খেলার বিষয়টি আজকের পত্রিকাকে নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তিনি বলেছেন, ‘লিটন একটু একটু করে উন্নতি করছে। দু-এক দিন সময় লাগবে। প্রথম ম্যাচটা মিস করবে। ওর কোনো বিকল্প নিয়ে ভাবছি না। আল্লাহর রহমতে সুস্থ হচ্ছে। জ্বর কমছে।’ ওপেনিং পজিশনের জন্য এই মুহূর্তে দলের সঙ্গে আছেন নাঈম শেখ আর তানজিদ হাসান তামিম। নাঈমের ওয়ানডে ক্রিকেটের অভিজ্ঞতা তবু ৪ ম্যাচের। জুনিয়র তামিমের এখনো আন্তর্জাতিক স্বাদ পাওয়া হয়নি। লিটনের না খেলাটা অবশ্যই চিন্তার বিষয় বাংলাদেশ দলের। ১৭ সদস্যের দলে একমাত্র অভিজ্ঞ ওপেনার যে তিনিই। দল ঘোষণার আগেই চোটে ছিটকে পড়েন আরেক অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল।


আপাতত লিটনের জ্বর কমায় এবং শ্রীলঙ্কায় যাওয়ার সম্ভাবনা তৈরি হওয়ায় তাঁর বিকল্প ভাবছে না বিসিবি। বিকল্প ওপেনার নিয়ে নান্নু বলেছেন, ‘কিছু করার নেই। আকস্মিকভাবে অসুস্থ হয়ে গেছে (লিটন)। আর বিকল্প হিসেবে সাইফেরও (হাসান) ডেঙ্গু পজিটিভ। এই কদিনের জন্য আর বিকল্প দেখছি না।’ এশিয়া কাপের তিনজনের স্ট্যান্ডবাই দলে আছেন সাইফ। ডেঙ্গু রিপোর্ট নেগেটিভ এলেও শারীরিক দুর্বলতা আছে তাঁর। তবে সাইফের মাঠে ফিরতে সময় লাগবে। তরুণ এই ওপেনারের জন্য খারাপই লাগছে বিসিবির আরেক নির্বাচক হাবিবুল বাশার সুমনের, ‘বেচারার দুর্ভাগ্য। এর আগে সুযোগ পেল, চোটে পড়ে বেরিয়ে গেল। এবার এত কষ্ট করে কাছাকাছি এল, অসুস্থ হয়ে পড়ল। তবে খেলোয়াড় ভালো, সাইফ আমাদের ভবিষ্যৎ হতে পারে।’


টিকিট-সংক্রান্ত জটিলতায় দলের সঙ্গে যেতে না পারা তরুণ পেসার তানজিম হাসান সাকিব গতকাল শ্রীলঙ্কায় গিয়ে পৌঁছেছেন। গতকাল বিশ্রাম নেওয়া বাংলাদেশ দল অনুশীলন শুরু করবে আজ।


শেয়ার করুন