২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:০১:৩১ পূর্বাহ্ন
রাশিয়াকে অস্ত্র সহায়তার কথা ভাবছে চীন: ব্লিঙ্কেন
  • আপডেট করা হয়েছে : ১৯-০২-২০২৩
রাশিয়াকে অস্ত্র সহায়তার কথা ভাবছে চীন: ব্লিঙ্কেন

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সহায়তা দেওয়ার কথা ভাবছে চীন। এমন অভিযোগ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের। খবর দ্য গার্ডিয়ানের। 

সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন, সব তথ্য-প্রমাণ যাচাই করে মনে হচ্ছে রাশিয়াকে অস্ত্র সহায়তার কথা ভাবছে চীন। এ সময় তিনি আরও দাবি করেন, সম্ভবত ইতোমধ্যে ওয়াগনার গ্রুপকে সহায়তা শুরু করে দিয়েছে চীন।
 
এদিকে রাশিয়াকে সহায়তার ব্যাপারে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন বিঙ্কেন। জার্মানির মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে সাইডলাইনের এক বৈঠকে এ হুঁশিয়ারি দেন তিনি।
 
ব্লিঙ্কেন বলেন, রাশিয়াকে সহায়তা করলে তা চীন-মার্কিন সম্পর্কে খারাপ প্রভাব ফেলবে। এ সময় চীনের বেলুনকাণ্ডের জন্যও বেইজিংয়ের তিরস্কার করেন ব্লিঙ্কেন।
 
ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়াকে দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়ে বিশ্ব বাণিজ্য থেকে আলাদা করে রাখতে চাইছে যুক্তরাষ্ট্র। তবে দেশটির সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রেখে তেল আমদানি অব্যাহত রেখেছে চীন। সেইসঙ্গে ইউক্রেন যুদ্ধের জন্য মস্কোর কোন সমালোচনাও করছে না বেইজিং। এজন্য অনেকটা ক্ষিপ্ত যুক্তরাষ্ট্র।

এর আগে মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনের বক্তব্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, ইউক্রেনে মানবতাবিরোধী অপরাধ করেছে রাশিয়া। এ সময় তিনি রাশিয়ায় চীনের অস্ত্র সহায়তার ব্যাপারে কিছু বলেননি। 

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে গত বছর ২৪ ফেব্রুয়ারি। এরপর থেকেই দেশটিকে অস্ত্র ও অর্থ সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে দেশটিতে ট্যাংক পাঠানোরও ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়ায় চীনের সহায়তায় আপত্তি রয়েছে দেশটির।  

শেয়ার করুন