১২ মার্চ ২০২৩, শুক্রবার, ০৯:০৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজশাহীর গোদাগাড়ীতে নতুন করে ৪২০ টি ভূমিহীন ও গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের বাড়ীর চাবি ও দলিল হস্তান্তর সাঁথিয়ায় ডাক বিভাগের পিকআপ ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত-২ মাদারীপুরের শিবপুরে বাস খাদে, নিহত ১৭, আহত ৩০ কারাগার থেকে মুক্তি পেলেন চিত্রনায়িকা মাহি তাহেরপুর পৌর আ.লীগের দলীয় পদ থেকে মুনসুর ও মেয়র কালামকে অব্যাহতি রাজশাহী বঙ্গবন্ধু কলেজে ১৭ শিক্ষক-কর্মচারী নিয়োগ ধরে ফেলায় হাজিরা খাতা গায়েব জাতির পিতার মানবিকতা ও মানুষের প্রতি দরদ শিশুকালেই জানা গেছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন আজ জামিন পেলেন সাবেক এমপি আরজু
জীবনের বিনিময়ে মাতৃভাষা অর্জন পৃথিবীর ইতিহাসে বিরল : এমপি এনামুল
  • আপডেট করা হয়েছে : ২১-০২-২০২৩
জীবনের বিনিময়ে মাতৃভাষা অর্জন পৃথিবীর ইতিহাসে বিরল : এমপি এনামুল

রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, পৃথিবীতে এমন কোন দেশ খুঁজে পাওয়া যাবে না যারা মাতৃভাষার জন্য জীবন দিয়েছে।

বাঙ্গালীর ক্ষেত্রে ঘটেছে ঠিক তার বিপরীত। মাতৃভাষার জন্য জীবন দিতে হয়েছে রফিক, শফিক, সালাম, বরকত, জব্বার সহ নাম না জানা অনেক বীর সন্তানদের। জাতি তাদের ঋণ কোনদিন শোধ করতে পারবে না।

তিনি আরও বলেন, বাঙালির প্রেরণার উৎস ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর নেতৃত্বে প্রতিটি আন্দোলন সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে বাংলার আপামর জনগণ। তাঁরই নেতৃত্বে আমরা স্বাধীন দেশে বসবাস করতে পারছি।

সেই সাথে মায়ের ভাষা বাংলাতে কথা বলতে পারছি। একদিনের সংগ্রামে এটা অর্জিত হয়নি। এর জন্য রক্ত দিতে হয়েছে। ছিনিয়ে আনতে হয়েছে মায়ের ভাষা।

বাংলা ভাষাকে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। বিশে^র বিভিন্ন দেশে ২১ ফেব্রুয়ারি পালন করা হচ্ছে। বাংলা ভাষার জন্য আত্মহুতি দানকারি ভাষা শহীদদের সারা জীবন স্মরণ রাখবে জাতি।

মঙ্গলবার বাগমারা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে মুঠোফোনের মাধ্যমে এসব কথা বলেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম, মহিলা লীগের সভাপতি কহিনুর বানু, কৃষকলীগের সভাপতি মহসিন আলী, যুবলীগ নেতা মাহাবুর রহমান মিঠু প্রমুখ।

এসময় আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, শ্রম সম্পাদক সাইফুল ইসলাম, সদস্য আবুল কালাম আজাদ, শ্রীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, আওয়ামী লীগ নেতা ভবানীগঞ্জ দলিল লেখক সমিতির সভাপতি অহিদুল ইসলাম, মহিলা লীগের সাধারণ সম্পাদক জাহানারা বেগম, কৃষকলীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাবু, স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব ইসমাইল হোসেন সান্টুসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়া পরিচালনা করেন গনিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ইউসুফ আলী মাস্টার। অনুষ্ঠানের শুরুতে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়েছে।

অপরদিকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। প্রথমেই বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হকের এমপির পক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বাগমারা থানা, মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগ, ভবানীগঞ্জ পৌরসভা, ভবানীগঞ্জ সরকারী বিশ^বিদ্যালয় কলেজ, দলিল লেখক সমিতি, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, পল্লী বিদ্যুৎ অফিস, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.এফ.এম আবু সুফিয়ান, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, বাগমারা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি মতিউর রহমান টুকু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, উপজেলা কৃষকলীগের সভাপতি মহসীন আলী, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাবু, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীর প্রমুখ।

এতে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ এবং আওয়ামী লীগ ও অংগ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন