২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৪৪:৩৮ অপরাহ্ন
কোরিয়া ও বাংলাদেশ একসঙ্গে কাজ করবে চতুর্থ শিল্প বিপ্লবের
  • আপডেট করা হয়েছে : ২৬-০২-২০২৩
কোরিয়া ও বাংলাদেশ একসঙ্গে কাজ করবে চতুর্থ শিল্প বিপ্লবের

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা  সালমান এফ রহমান বলেছেন, মানবসম্পদ উন্নয়ন, বন্দর ব্যবস্থাপনা ও জ্বালানি খাতে বাংলাদেশ অনেক পথ এগিয়েছে। অর্থনৈতিক ক্ষেত্রে অগ্রগতি দৃশ্যমান। এসব সামনে রেখে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করবে কোরিয়া ও বাংলাদেশ। গতকাল ২ দিনব্যাপী কোরিয়ায় উৎপাদিত পণ্য ও সামগ্রী নিয়ে ঢাকায় শুরু হওয়া ‘শোকেস কোরিয়া-২০২৩’ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনীতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ঢাকায় এ মেলার আয়োজন করছে কোরিয়া- বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (কেবিসিসিআই) ও কোরিয়া কমিউনিটি বাংলাদেশ। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এটি অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরেন ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কুন। 
সালমান এফ রহমান বলেন, আগামী দিনে দুই দেশের বাণিজ্য আরও প্রসার ঘটবে। কোরিয়া বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। মানবসম্পদ রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের অন্যতম লক্ষ্য কোরিয়া। এক্ষেত্রে প্রশিক্ষিত জনবল রপ্তানিতে জোর দিচ্ছে সরকার। তিনি বলেন, সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ।

বিজ্ঞাপন

সেই লক্ষ্য পূরণে কোরিয়াকে পাশে চায় সরকার। ২০২৬ সালে মধ্যম আয়ের দেশে পৌঁছাবে বাংলাদেশ।

 

অনুষ্ঠানে জানানো হয়, কোরিয়ান সংস্কৃতি ও খাবার তুলে ধরাই হবে এ মেলার মূল লক্ষ্য। মেলায় দেশটির ৪০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এসব প্রতিষ্ঠানের উৎপাদিত সামগ্রী মেলায় উপস্থাপন করা হচ্ছে। এ ছাড়া থাকছে কোরিয়ার মেশিনারিজ, টেক্সটাইল, অটোমোবাইলস, কেমিক্যাল, কসমেটিকস, বিশ্বখ্যাত ইলেক্ট্রনিক্স সামগ্রী উৎপাদনকারী কোম্পানি এলজি ও  স্যামসাংসহ কোরিয়া উৎপাদিত বিভিন্ন সামগ্রী। 

কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কুন বলেন, বাংলাদেশে বিনিয়োগের দিক থেকে কোরিয়া ষষ্ঠ বিনিয়োগকারী দেশ। বাংলাদেশে প্রায় ১ কোটি ৪৩ লাখ ডলার বিনিয়োগ রয়েছে। প্রতি বছর প্রায় ১০ লাখ ডলার করে বাড়ছে। দু’দেশের সম্পর্কের জন্য এ বছর খুবই গুরুত্বপূর্ণ। শোকেস কোরিয়ায় কোরিয়ান কোম্পানি, যারা বাংলাদেশে ব্যবসা করে তাদের পণ্য প্রদর্শন করছে। আবার যারা বাংলাদেশি কোম্পানি আছে কোরিয়ার সঙ্গে কানেক্টেড, তারাও সেখানে অংশ নিচ্ছে। 
বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে শনিবার থেকে আগামী ৩রা মার্চ পর্যন্ত ‘কোরিয়া সপ্তাহ ২০২৩’ উদ্যাপন শুরু হয়েছে। কোরিয়ান কমিউনিটি এসোসিয়েশন, কোরিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (কেবিসিসিআই) এবং কোরিয়া ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোটা) যৌথভাবে কোরিয়া সপ্তাহ- ২০২৩ আয়োজন করেছে।

শেয়ার করুন