২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:১৭:১৪ অপরাহ্ন
এক যুগ পর সিরিয়া সফরে মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৭-০২-২০২৩
এক যুগ পর সিরিয়া সফরে মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী

মিশরের পররাষ্ট্রমন্ত্রী দীর্ঘ প্রায় এক যুগ পর সিরিয়া সফরে গেছেন। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ হলে দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। তা ছাড়া জনগণের ওপর আসাদ সরকারের দমন-পীড়নের কারণে তুরস্ক ও আরব দেশগুলোও দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

আল আরাবিয়া জানিয়েছে, সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কে পৌঁছেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি। এ সময় তাকে স্বাগত জানান সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। মিশরীয় পররাষ্ট্রমন্ত্রীর এই সফর আরব দেশগুলোর সঙ্গে সিরিয়ার সম্পর্ক পুনঃস্থাপনের ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। 

এর আগে রোববার দামেস্ক সফরে গেছেন আরব দেশগুলোর সংগঠন আরব লীগের সদস্য দেশের পার্লামেন্টের স্পিকাররা। মনে করা হচ্ছে, সিরিয়াকে আবারও আরব লিগে অন্তর্ভুক্ত করা হবে। ২০১১ সালে দেশটির সদস্যপদ বাতিল করে সংগঠনটি।

খবরে বলা হয়েছে, গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ায় মানবিক সহায়তা ও উদ্ধারকারী দল পাঠায় আরব দেশগুলো। এ ছাড়া প্রথমবারের মতো গত ৭ ফেব্রুয়ারি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি। এর কয়েক দিনের মাথায় দামেস্ক সফরে গেলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন