১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ০১:৩০:৩৪ পূর্বাহ্ন
ভানুয়াতুতে জরুরি অবস্থা
  • আপডেট করা হয়েছে : ০৪-০৩-২০২৩
ভানুয়াতুতে জরুরি অবস্থা

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতুতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ক্যাটাগরি ৪ মাত্রার দুটি  ঘূর্ণিঝড় আঘাত হানার পর এমন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। 

আল জাজিরা জানিয়েছে, দেশটিতে আগের ঘূর্ণিঝড়ের বিপর্যয়ের প্রভাব কাটিয়ে না উঠতেই আবারও আঘাত হানে ঘূর্ণিঝড় কেভিন। এর আগে দেশটিতে আঘাত হানে ঘূর্ণিঝড় জুডি। উভয় ঘূর্ণিঝড়ে দেশটির অন্তত লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

খবরে বলা হয়েছে, বুধবার রাজধানী পোর্ট ভিলাতে আঘাত হানে ঘূর্ণিঝড় জুডি। এতে দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশটির ১৩টি প্রধান দ্বীপ ক্ষতিগ্রস্ত হয়। প্রবল বৃষ্টিতে রাস্তাঘাট এবং ঘূর্ণিঝড়ে বৈদুত্যিক লাইন বিচ্ছিন্ন  হয়। এসব দ্বীপের অনেক বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় জুডির আঘাতে ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট মেরামত এবং বিদ্যুতের লাইন পুনঃসংযোগের মধ্যেই শুক্রবার দিনের শুরুতে আঘাত হানে ঘূর্ণিঝড় কেভিন।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের এরিক দুরপায়ার বার্তা সংস্থা এএফপিকে বলেন, সত্যিই ভয়াবহ। ভানুয়াতু প্রাকৃতিক দুর্যোগে অভ্যস্ত; কিন্তু আমি মনে করি, দেশটি এই প্রথমবারের মতো পর পর দুটি ঘূর্ণিঝড়ের মুখোমুখি হলো।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, দুটি তীব্র মাত্রার ঘূর্ণিঝড়ে ভানুয়াতুর কয়েক লক্ষ মানুষ ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ক্যাটাগরি ৪ মাত্রার ঘূর্ণিঝড় দুটি আঘাত হানে দ্বীপরাষ্ট্রটিতে।

শেয়ার করুন