২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:০২:৫২ পূর্বাহ্ন
আড়াই মাসে বিএনপির দুই হাজারের বেশি নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন: রিজভী
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
আড়াই মাসে বিএনপির দুই হাজারের বেশি নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন: রিজভী

বিএনপির কেন্দ্রঘোষিত কর্মসূচি পালন করতে গিয়ে গত আড়াই মাসের ব্যবধানে রাজধানীসহ সারা দেশে অন্তত ২ হাজার ২৫০ জন নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ বুধবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য দেন।


সংবাদ সম্মেলনে গত ২৮ জুলাই থেকে আজ ১১ অক্টোবর পর্যন্ত নেতা-কর্মীদের গ্রেপ্তার, মামলা ও আসামির সংখ্যা তুলে ধরেন রিজভী। তিনি জানান, এই সময়ে সারা দেশের প্রাপ্ত তথ্যানুযায়ী বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ৩৪৩টি, আসামি করা হয়েছে ১৩ হাজার ২৭০ জনকে, গ্রেপ্তার করা হয়েছে ২ হাজার ২৫০ জনকে। এ সময়ে কর্মসূচি পালন করতে গিয়ে দলের অন্তত ১ হাজার ৯৪০ জন নেতা-কর্মী আহত হয়েছেন বলেও জানান তিনি।


নেতা-কর্মীদের ওপর নির্যাতনের অভিযোগ এনে রিজভী বলেন, ২০১৪ ও ২০১৮-এর নির্বাচনের পুনরাবৃত্তি করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন কমিশন এবং আওয়ামী ক্যাডার গোষ্ঠী সব ক্ষমতা নিয়ে নির্বাচনী মাঠ ফাঁকা করার পরিকল্পনা করেছে। তার আলামত ইতিমধ্যে পরিষ্কার হয়ে উঠেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিএনপিসহ বিরোধী দলকে মাঠছাড়া করার জন্য হিংস্র প্রস্তুতি নিচ্ছে। এ জন্যই শুরু হয়েছে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সর্বস্তরের নেতা-কর্মীদের গ্রেপ্তারের সাঁড়াশি অভিযান।


তিনি আরও বলেন, তারা একতরফা নির্বাচনের জন্য দমবন্ধ করা এক পরিবেশ তৈরি করেছে। শুরু হয়েছে নতুন করে গায়েবি মামলা দিয়ে গভীর রাতে বাড়িতে বাড়িতে অভিযান চালিয়ে নেতা-কর্মীদের গ্রেপ্তার করার হিড়িক। বাসার দরজা ভেঙে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে জোরপূর্বক তুলে নিয়ে গেছে।


শেয়ার করুন