২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৫:০০:২৬ অপরাহ্ন
নাদিয়া সামদানি পেলেন ব্রিটিশ রানির এমবিই খেতাব
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২২
নাদিয়া সামদানি পেলেন ব্রিটিশ রানির এমবিই খেতাব

এ বছর ব্রিটিশ রাজপরিবারের তৃতীয় সর্বোচ্চ সম্মাননা মেম্বার অব দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার-এমবিইর তালিকায় নাম এসেছে বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া সামদানির। ব্রিটিশ সরকারের ওয়েবসাইট  পিআরনিউজওয়্যারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন উপলক্ষে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া ও যুক্তরাজ্যের শিল্পকলায় পৃষ্ঠপোষকতার স্বীকৃতি হিসেবে সামদানি আর্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা নাদিয়া সামদানিকে এই সম্মাননা দেওয়া হচ্ছে। 

নিজের চেষ্টা এবং সামদানি আর্ট ফাউন্ডেশনের মাধ্যমে দেশ ও দেশের বাইরে বাংলাদেশের সমসাময়িক চিত্রশিল্পীদের কাজ তুলে ধরছেন নাদিয়া। তাদের কাজগুলো আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং সংগ্রহশালায় স্থান পেয়েছে।

শিল্পকলাকে সবার কাছে পৌঁছানো সহজ করা, স্থানীয় ও আন্তর্জাতিক শিল্পের মধ্যে ব্যবধান কমিয়ে আনা এবং স্থানীয় জনসাধারণকে চিত্রকলার সঙ্গে যুক্ত করাই হলো সামদানি আর্ট ফাউন্ডেশনের লক্ষ্য।

এমবিই সম্মাননা পাওয়ার খবরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নাদিয়া সামদানি জানান, এক দশকের বেশি সময় ধরে শৈল্পিক প্রতিভাকে সমর্থন ও লালন করার জন্য এই স্বীকৃতি পাওয়া একটি অসাধারণ সম্মান।

তিনি বলেন, আমাদের কাজের সঙ্গে যে বিশাল জনসম্পৃক্ততা তৈরি হয়েছে, এই ফাউন্ডেশন বাংলাদেশ ও অন্যান্য দেশের মধ্যে নতুন আন্তঃসাংস্কৃতিক যোগাযোগকে যেভাবে উৎসাহিত করে চলেছে, তাতে আমি আনন্দিত।

নাদিয়া আরও বলেন, আমি রোমাঞ্চিত যে রানির সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তির উদযাপনের মাহেন্দ্রক্ষণে এই সম্মাননার সুখবর এসেছে। এই দীর্ঘ সময় রানির দায়িত্ব পালন আর তার আন্তরিকতার যে নজির, আমি তার প্রতিফলন আমার নিজের কাজেও ঘটাতে চাই, বলেন নাদিয়া।

নাদিয়া সামদানি ঢাকা আর্ট সামিটেরও সহপ্রতিষ্ঠাতা। বিশ্বে সবচেয়ে বেশি দর্শনার্থীর সমাগম ঘটে এ প্রদর্শনীতে।  ২০২০ সালে এই সামিট ৪ লাখ ৭৭ হাজার দর্শনার্থী পেয়েছিল। আগামী বছর দশম বার্ষিকী উদযাপন করবে ঢাকা আর্ট সামিট।

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার সমসাময়িক শিল্পী ও স্থপতিদের কাজে সহেযোগিতা এবং তাদের কর্মপরিধি বাড়াতে স্বামী রাজীব সামদানির সঙ্গে ২০১১ সালে সামদানি আর্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন নাদিয়া। তার উদ্যোগেই পরে ঢাকা আর্ট সামিট শুরু হয়।

শেয়ার করুন