২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:১৪:৩১ অপরাহ্ন
মার্কিন রকেট দিয়ে রাশিয়ায় হামলা, যা বলল ইউক্রেন
  • আপডেট করা হয়েছে : ০৩-০৬-২০২২
মার্কিন রকেট দিয়ে রাশিয়ায় হামলা, যা বলল ইউক্রেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন অন্য দেশের সরবরাহ করা অস্ত্র দিয়ে তাদের রাশিয়ায় হামলা চালানোর কোনো ইচ্ছাই নেই। এবার ইউক্রেনের প্রেসিডেন্টর উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াকও তার সুরে সুর মিলিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের দেওয়া উন্নত প্রযুক্তির রকেট লাঞ্চার দিয়ে রাশিয়ায় হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই।

ইউক্রেনের প্রেসিডেন্টর উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেন, তার দেশ একটি প্রতিরক্ষামূলক যুদ্ধ চালাচ্ছে - যে দেশগুলো ইউক্রেনকে সরঞ্জাম সরবরাহ করেছে ‘তাদের অস্ত্র কোথায় ব্যবহৃত হচ্ছে তারা তা জানে’।

এর আগে, রক্ষণশীল মার্কিন টিভি চ্যানেল নিউজম্যাক্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে, ইউক্রেনের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, ওই অস্ত্র শুধুমাত্র আত্মরক্ষার জন্য ব্যবহার করা হবে।

জেলেনস্কি আরও বলেন, রাশিয়ান ফেডারেশনের ব্যাপারে আমরা একদমই আগ্রহী নই। রাশিয়া যেমন আমাদের ভূখণ্ড দখলে লড়াই করছে, আমরা তেমন তাদের ভূখণ্ডের জন্য লড়ছি না। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে দূরপাল্লার উন্নত প্রযুক্তির ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিতে সম্মত হয়েছেন। আরও অস্ত্র দুপক্ষের মধ্যে সমতা নিয়ে আসবে এবং যুদ্ধ শেষে কূটনৈতিক সমাধান আসবে। 

কিন্তু রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে হামলা চালানোর জন্য এই অস্ত্র ব্যবহার করা হবে না এমন আশ্বাস পাওয়ার পরই যুক্তরাষ্ট্র নির্ভুল লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ওই  ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে সম্মত হয়েছে। যুক্তরাষ্ট্রের পাঠানো ওই ক্ষেপণাস্ত্র  ৭০ কিলোমিটার (৪৫ মাইল) পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

শেয়ার করুন