১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:৫৭:৫০ পূর্বাহ্ন
ইজেডের সুযোগ-সুবিধার কথা জানলেন জাপানি বিনিয়োগকারীরা
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২৩
ইজেডের সুযোগ-সুবিধার কথা জানলেন জাপানি বিনিয়োগকারীরা

জাপানি উদ্যোক্তাদের অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) বিনিয়োগের সম্ভাবনা ও সুযোগ-সুবিধা সম্পর্কে জানাল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। জাপানের ওসাকায় আয়োজিত ‘বাংলাদেশ ইকোনমিক জোন ইনভেস্টমেন্ট’ শীর্ষক সেমিনারে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের অংশ হিসেবে এবং বাংলাদেশ ও জাপানের দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনকে তুলে ধরতে এই সেমিনারের আয়োজন করা হয়।

বেজা, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, জেট্রো এবং এশিয়া প্যাসিফিক ইনস্টিটিউট অব রিসার্চের (এপিআইআর) যৌথ আয়োজনে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়। শুক্রবার বেজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সেমিনারে বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, ৬ শতাংশ গড় জিডিপি প্রবৃদ্ধি নিয়ে বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ বাংলাদেশ। কভিড-পরবর্তী অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ওয়াল স্ট্রিট জার্নাল, জেপি মর্গানসহ বিভিন্ন বিদেশি ও আন্তর্জাতিক সংস্থার প্রশংসা অর্জন করেছে বাংলাদেশ। বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, ডিজিটালাইজেশন, বিনিয়োগ ও রপ্তানিবান্ধব নীতি এবং অর্থনৈতিক অঞ্চলের নানা দিক তুলে ধরেন তিনি। 

বেজা ছাড়াও জাইকা ও জেট্রোর পক্ষ থেকে বিভিন্ন উপস্থাপনায় বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোর উন্নয়ন কার্যক্রম এবং বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কে জাপানি বিনিয়োগকারীদের অবহিত করা হয়।

শেয়ার করুন